শ্রীলঙ্কায় আলুর কেজি ৪৩০, ডাল ৬২০

বগুড়া নিউজ ২৪ঃ সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। এমন অবস্থায় জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে। ২০১৯ সালের নভেম্বরে বিভিন্ন পণ্যের যে দাম ছিল, মাত্র আড়াই বছরের ব্যবধানে তা কয়েকশ গুণ বেড়ে গিয়েছে। বিপুল পরিমাণ দাম দিয়েই নিত্যপ্রয়োজনীয় খাদ্যশস্য এবং সবজি কিনে খেতে হচ্ছে সাধারণ মানুষকে।

সবচেয়ে বেড়েছে ডালের দাম। প্রায় ৪১৭ শতাংশ। আগে শ্রীলঙ্কার মুদ্রায় প্রতি কেজি ডালের দাম ছিল ১২০ রুপি। এখন তা বেড়ে হয়েছে ৬২০ রুপি। আগে আলুর দাম ছিল ২৪০ রুপি। এখন তা ৭৯ শতাংশ বেড়ে হয়েছে ৪৩০ রুপি।

ব্যাপক হারে বেড়েছে নিত্যব্যবহার্য চিনির দামও। ১০০ রুপি থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৩৪০ রুপি প্রতি কেজি। চালের দাম বেড়েছে ১৪৪ শতাংশ। ৯০ থেকে বেড়ে ২২০ রুপি। এ ছাড়াও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে মাছ, মরিচ, নারকেল তেল, নারকেলসহ একাধিক পণ্যের দাম। তবে আগের তুলনায় দাম কমেছে লাল পেঁয়াজের।

উল্লেখ্য, অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে শ্রীলঙ্কার মানুষ। তা নিয়ে সে দেশের বাসিন্দাদের মধ্যে রোষের আগুন ধিক ধিক করে জ্বলছিল। সম্প্রতি তা বেড়ে দাবানলের আকার নিয়েছে। জনগণের বিক্ষোভের সামনে নতিস্বীকার করে ইতিমধ্যেই দেশ ছেড়ে পালিয়েছেন সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বিভিন্ন জিনিসের বাজারদর দেখলে বোঝা যাচ্ছে যে কী ভয়ঙ্কর অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি এসে দাঁড়িয়েছেন শ্রীলঙ্কার মানুষ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ