দশ দিনেই শরীরে বাড়বে হিমোগ্লোবিনের মাত্রা!

বগুড়া নিউজ ২৪ঃ চেহারা ক্রমেই ফ্যাকাসে হয়ে যাওয়া, কিছুই খেতে ইচ্ছে না করা- এই উপসর্গগুলিকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করলে ভুল করবেন। এগুলি কিন্তু অ্যানিমিয়ার লক্ষণ হতেই পারে। রক্তস্বল্পতায় আক্রান্ত ব্যক্তির অনেক সময়ে চুল ঝরতে পারে। মূলত শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এমনটা হয়। রক্তস্বল্পতার ফলে অনেক সময়ে অবসাদ তৈরি হয়। এই রোগে অনেকের হৃৎস্পন্দনের গতি বেড়ে যায়। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক নারীই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভ্যাসে সামান্য বদল এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব। যদি ডায়েটে এমন কোনো পানীয় রাখা যায়, যা খেলে কয়েক দিনের মধ্যেই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়তে পারে, তা হলে কেমন হয়?

১০ দিনেই শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর জাদুকরী এক পানীয়তেই মিলবে সমাধান। চলুন জেনে নেয়া যাক কী করে বানাবেন সেই পানীয়-

একটা বিট, আধ কাপ পালংশাক, আধ কাপ পানি একসঙ্গে বেঁটে নিন। এবার একটি মসৃণ কাপড়ে ছেঁকে মিশ্রণটি থেকে রস আলাদা করে নিন। তারপর একটি আপেল ও দু’টি ভিজানো খেজুর ভালো করে বেঁটে নিয়ে বানিয়ে রাখা রসের সঙ্গে মিশিয়ে নিন। এরপর অর্ধেক লেবুর রস দিন। এই পানীয় সপ্তাহে তিনদিন খেলেই ১০ দিনের মধ্যে আপনার শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যেতে পারে।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ