ভোটার না এলে বোঝা যাবে গণতন্ত্রের অপমৃত্যু হচ্ছে : সিইসি

বগুড়া নিউজ ২৪ঃ  বিদেশি কূটনীতিকদের প্রশ্রয় দেবেন না, ইসিকে জাসদ :দুপুরে দলের সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল নিয়ে সংলাপে অংশ নেয় আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরীক জাসদ। দলটির সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিন আখতার দলের বক্তব্য তুলে ধরেন। দলটির পক্ষ থেকে বলা হয়, ইসির দায়িত্ব সংবিধান ও আইন অনুযায়ী যথাসময়ে জাতীয় নির্বাচনসহ সব নির্বাচন যথাসময়ে অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করা। নির্বাচন নিয়ে সংবিধান ও আইন বহির্ভূত কোনো অসাংবিধানিক ও আইনসম্মত নয় এমন কোনো রাজনৈতিক বক্তব্য বা প্রস্তাবকে নির্বাচন কমিশনের প্রশ্রয় দেওয়া উচিত নয়। কিছু বিদেশি কূটনীতিক ইসির কাজে অযাচিতভাবে নাক গলিয়েছে। নির্বাচন কমিশনের উচিত এ ধরনের কূটনৈতিক শিষ্টাচার পরিপন্থি অযাচিত নাক গলানোকে প্রশ্রয় না দেওয়া।

জাসদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ধারাবাহিকতার অংশ হিসেবে বিদেশি কূটনীতিকরা ইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে তারা নির্বাচনের বিষয়ে কোনো পরামর্শ ইসিকে দেননি। রাজনৈতিক বিষয়ে ইসিকে সালিশি না করার বিষয়ে জাসদের প্রস্তাবের জবাবে সিইসি বলেন, ‘কাউকে নির্বাচনে আসতে আমরা বাধ্য করতে পারব না। এটা আমাদের দায়িত্বও নয়।’

এর আগে খেলাফত আন্দোলনের সঙ্গে সংলাপের সূচনা বক্তব্যে সিইসি বলেন, সব দলকে নির্বাচনে অংশগ্রহণ করার জন্য তারা অনুরোধ করে যাচ্ছেন। অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে ইসির প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সংরক্ষিত নারী আসন বাতিল দাবি : সংলাপে অংশ নিয়ে জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন বিলুপ্ত করা, রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী রাখার বিধান বাতিল করা, নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারব্যবস্থা চালু করাসহ ৪০ দফা প্রস্তাব পেশ করে খেলাফত আন্দোলন। দলটির আমির হজরত মাওলানা হাফেজ আতাউল্লাহ ইবনে হাফেজির নেতৃত্বে ১২ সদস্য ইসির সংলাপে অংশ নেন।

অন্যদিকে এক দিনে জাতীয় নির্বাচন না করে তিন দিনে ভোট করাসহ ৯ দফা প্রস্তাব দেয় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ। সংলাপে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট এম আবু নাছের তালুকদারের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ