এশিয়া কাপের ফাইনালে আজ মুখোমুখি শ্রীলংকা-পাকিস্তান

বগুড়া নিউজ ২৪ঃ ১৫তম এশিয়ার কাপের শ্রেষ্ঠত্বের মুকুট পরার লক্ষ্যে ফাইনালে কাল মুখোমুখি হচ্ছে শ্রীলংকা-পাকিস্তান। টি-টোয়েন্টি ফরম্যাটের এই আসরে গ্রুপ ও সুপার ফোরের সেরা দল হয়েই ফাইনালের মঞ্চে এই দুদল। ২০১৪ সালের পর আবারও এশিয়া কাপের ফাইনাল শ্রীলংকা-পাকিস্তান।

ফাইনালের আগে সুপার ফোরে দেখা হয়েছিল দুদলের। ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে ৫ উইকেটে ম্যাচ জিতে শ্রীলংকা। এবার শ্রীলংকার বিপক্ষে ডাবল প্রতিশোধের পালা পাকিস্তানের। কারণ, ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে শ্রীলংকার কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলংকা ও পাকিস্তানের ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এবারের আসরে দুই গ্রুপে ছিল শ্রীলংকা ও পাকিস্তান। নিজ নিজ গ্রুপে হার দিয়ে এবারের আসর শুরু করে এই দুদল। আসরের উদ্বোধনী ম্যাচে ‘বি’ গ্রুপে আফগানিস্তানের কাছে ৮ উইকেটে হেরেছিলো শ্রীলংকা। তবে গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে সুপার ফোরের টিকিট পায় লংকানরা। ওই গ্রুপ থেকে ২ ম্যাচ জিতে লংকানদের সঙ্গে সুপার ফোরে উঠে আফগানিস্তান।

সুপার ফোরে প্রথম ম্যাচে শ্রীলংকার প্রতিপক্ষ আফগানিস্তান। এবার আফগানদের উড়িয়ে দেয় লংকানরা। গ্রুপ পর্বে হারের প্রতিশোধ নেয় তারা। ৪ উইকেটে জয় পায় শ্রীলংকা। পরের ম্যাচে ভারতের বিপক্ষে দুর্দান্ত জয়ে ফাইনালের পথে এক পা দিয়ে রাখে লংকানরা। আফগানিস্তান ও ভারতের বিপক্ষে শেষ ওভারে ম্যাচের নিষ্পত্তি করে শ্রীলংকা। তবে সুপার ফোরের শেষ ম্যাচে শেষ ওভার পর্যন্ত লড়াই করতে হয়নি লংকানদের। ১৭ ওভারের মধ্যে ৫ উইকেটে জয়ে ফাইনালের আগে প্রস্তুতিটা ভালোভাবে সেড়ে নেয় শ্রীলংকা। হার দিয়ে আসর শুরু করে টানা চার জয়ে ফাইনালে মঞ্চে লংকানরা।

অন্য দিকে শ্রীলংকার মতো গ্রুপ রার্নাস-আপ হয়ে সুপার ফোরে উঠে পাকিস্তান। ভারতের কাছে ৬ উইকেটের হার দিয়ে এশিয়া কাপ শুরু করে পাকিস্তান। পরের ম্যাচে হংকংকে উড়িয়ে দেয় তারা। ১৫৫ রানের বিশাল জয়ে সুপার ফোরে উঠে পাকরা। বোলারদের দুর্দান্ত নৈপুন্যে প্রতিপক্ষকে হংকংকে ৩৮ রানে গুটিয়ে দেয় বাবর আজমের নেতৃত্বাধীন দলটি।

সুপার ফোরে ভারতের কাছে হারের প্রতিশোধ নেয় পাকিস্তান। উত্তেজনাপূর্ণ ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারায় পাকরা। আর পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১ উইকেটে জয় তুলে নেয় পাকিস্তান। আফগানদের বিপক্ষে শেষ ওভারের ১ উইকেট হাতে নিয়ে ১১ রানের প্রয়োজন দুই ছক্কায় মিটিয়েছেন দশ নম্বরে নামা নাসিম শাহ। বোলার নাসিমের দুই ছক্কায় ফাইনালে টিকিট পায় পাকিস্তান।

ফাইনালের আগে সুপার ফোরের শেষ ম্যাচের শ্রীলংকার সাথে লড়াইয়ে হার মানে পাকিস্তান। শ্রীলংকার বোলারদের সামনে ব্যাটারদের অসহায় আত্মসমর্পনে ১২১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ১২২ রানের টার্গেট ১৭ ওভারের মধ্যে স্পর্শ করে ৫ উইকেটে শ্রীলংকা।

এখন পর্যন্ত ২২বার টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও শ্রীলংকা। এরমধ্যে ১৩বার জিতেছে পাকিস্তান। ৯বার জয় আছে শ্রীলংকার। টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের জয়ের পাল্লা ভারী থাকলেও, এশিয়া কাপের মঞ্চে বেশি জয় রয়েছে শ্রীলংকার। এশিয়া কাপে ১৬বারের লড়াইয়ে ১১বার জিতেছে লংকানরা। ৫বার জয় আছে পাকিস্তানের।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ