বগুড়ায় ৮৬ ভাগ চাল, ৩০ ভাগ ধান সংগ্রহ

টি হোসেন  : বগুড়া জেলায় চলতি বোরো মৌসুমে অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ অভিযানে ৬১ হাজার ৭৩৫ মেট্রিক টন চাল সংগ্রহ লক্ষ্যমাত্রার বিপরিতে ৫৩ হাজার ৪৯৭ মেট্রিক টন এবং ২৫ হাজার ৩৪১ মেট্রিক টন ধান সংগ্রহ লক্ষ্যমাত্রার বিপরিতে ৭ হাজার ৬৩০ দশমিক ৮০০ মেট্রিক টন সংগ্রহ করেছে বগুড়া খাদ্য বিভাগ। যা শতকরা হার ৮৬ দশমিক ৬৫ ভাগ চাল এবং ৩০ দশমিক ১১ ভাগ ধান সংগ্রহ করা হয়ছে।

সুত্র জানায়, গত বোরো মৌসুমে ৬০ হাজার ৪৯০ মেট্রিক টন বোরো চাল সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরিতে ৯৮ ভাগ চাল এবং ২৫ হাজার ১৮৬ মেট্রিক টন ধান সংগ্রহের বিপরিতে ৫৭ ভাগ ধান সংগ্রহ করা হয়েছিল।

বগুড়া খাদ্য বিভাগ জানায়, জেলায় চালকল (মিল) সংখ্যা ১৩৪১টি। এরমধ্যে ১১৩১টি মিল খাদ্য বিভাগে ৬১ হাজার ৭৩৫ দশমিক ১৬০ মেট্রিক টন চালচাল সরবরাহের জন্য চুক্তি করেন। এছাড়া ৩২টি মিলের মধ্যে ১২টি মিল ২৯৭ দশমিক ৫১০ মেট্রিক টন আতপ চাল সরবরাহে চুক্তি করে। সেখানে নির্ধারিত ২৮ আগস্ট পর্যস্ত সময়ে ২৬৪ দশমিক ৬৬০ মেট্রিক টন আতপ চাল সরবরাহ করেন। যা সংগ্রহের শতকরা হার ৮৯ ভাগ।

সুত্র জানায়, বগুড়ায় বোরো সংগ্রহ কার্যক্রমের অংশ হিসেবে গত ২৮ এপ্রিল ধান সংগ্রহ এবং ৭ মে চাল সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়। গত ২৮ আগস্ট শেষ হয়েছে এই বোরো সংগ্রহ অভিযান।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আশ্রাফুজ্জামান জানান, সংগ্রহ মুল্যের চেয়ে বাজার মূল্য কিছুটা বেশি থাকায় চাল ও ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা শতভাগ সম্ভব হয়নি। তবে সকলের সার্বিক সহযোগিতায় সংগ্রহের শতকরা হারে চাল প্রায় ৮৭ ভাগ ও ধান ৩০ ভাগ সংগ্রহ করা হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ