৯ বছরে ‘রাম-লীলা’, সঞ্জয়ের খোলাসা

বগুড়া নিউজ ২৪ঃ বলিউডের প্রভাবশালী নির্মাতা সঞ্জয় লীলা বানসালি আর জনপ্রিয় জুটি দীপিকা পাড়ুকন ও রণবীর সিং এই তিনে মিলে সৃষ্টি করেছিলেন এক অমর প্রেমগাথা। ‘গোলিও কি রাসলীলা রাম-লীলা’। এই আখ্যানের আজ (মঙ্গলবার, ১৫ নভেম্বর) নয় বছর।

স্মৃতিচারণা করতে গিয়ে এক সাক্ষাৎকারে নির্মাতা সঞ্জয় জানান, তার জীবনের সবচেয়ে কঠিন সিনেমা ছিল ‘রাম-লীলা’। তিনি বলেন, ‘আমার মনে আছে, আমি প্রতিটি দৃশ্য তৈরিতে যন্ত্রণা দিয়েছি। শেষ মুহূর্ত পর্যন্ত আমি কাজ করেই যাচ্ছিলাম, অবশেষে তারা আমাকে টেনে-হিঁচড়ে এডিটিং থেকে সরায়।’

“যদিও শুধু প্রেম নয়, এ সিনেমার আরও অনেক দিকই মানুষের নজর কেড়েছে, তা হলো আগ্রাসন এবং অ্যাকশন, যা আলোচনার বিষয় ছিল। নির্মাতা বলেন, ‘রাম-লীলার আগে আমার ছবিতে থাপ্পড় ছাড়া আর কিছুই ছিল না। আসলে অ্যাকশন ডিরেক্টর শাম কৌশল প্রতিটি ছবিতেই অভিযোগ করতেন, ‘শুধু একটা চড়ের জন্য আমাকে অ্যাকশন ডিরেকশনের জন্য ডাকলেন কেন?’ এবার রাম-লীলায় শাম কৌশলকে খুশি করার জন্য আমাদের যথেষ্ট পদক্ষেপ ছিল।”

বন্দুক, যা এই ছবির হিংস্র প্রেমের গল্পের একটি অবিচ্ছেদ্য অংশ, সঞ্জয় লীলা বানসালির ছবিতে আগে কখনো দেখা যায়নি। এ ছাড়া রণবীর ও দীপিকার মধ্যে যৌন আকর্ষণ প্রকাশ করতে, বানসালি কেবল তাদের বোঝাতে হয়েছিল যে তিনি কী চান। বাকিটা তারাই অভিনয় করে দেখিয়েছেন।

সঞ্জয় বলেন, ‘তারা কখনোই এমন খোলামেলা চরিত্রে অভিনয় করেনি। মাঝে মাঝে দীপিকা তার চরিত্রের বাধাহীন আচরণে অবাক হয়ে যেতেন। তারা দুজনই অসাধারণ অভিনেতা। তারা ভালোবাসার প্রকাশকে এত সহজ এবং জাদুকরী করে তুলেছে, যা অতুলনীয়।’

দীপিকা আর রণবীরের অন্তরঙ্গ দৃশ্য নিয়ে সঞ্জয় জানান, এই দুই অভিনেতাকে প্রকৃতপক্ষে সিনেমায় কোনো বিছানা-দৃশ্য করতে হয়নি। তিনি চেয়েছেন দুজন মানুষের প্রেম যে শারীরিক পরিণতিতে না পৌঁছালেও প্রেমের চরম পরিণতিতে পৌঁছাতে পারে, সেটিই এ সিনেমায় দেখাতে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০