শাবিপ্রবিতে মোমের আলোয় দেশের মানচিত্র অঙ্কন করে শহীদদের স্মরণ

বগুড়া নিউজ ২৪ঃ শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে হাজারো মোমবাতি দিয়ে বাংলাদেশের মানচিত্র অঙ্কন করে একসঙ্গে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শহীদদেরকে স্মরণ করল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনার, বঙ্গবন্ধু ম্যুরাল, গোলচত্বর, চেতনা-৭১ সহ বিভিন্ন স্থানে বাংলাদেশের মানচিত্রের উপর মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে ৭১ সালে মহান মুক্তিযোদ্ধের শহীদ সূর্য সন্তানদের স্মরণ করে তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে শাবিপ্রবি প্রশাসন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহন করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে শাবিপ্রবির ব্যাতিক্রমী এ আয়োজনে সূর্য ডোবার সঙ্গে সঙ্গে মোমবাতি প্রজ্বলনের সময় ক্যাম্পাসের বাতির আলো নিভিয়ে দেওয়া হয়। এতে শোকে নিস্তব্ধ হয়ে উঠে পুরো ক্যাম্পাস। তবে ক্ষণিকের মধ্যে জ্বলে ওঠে মোমের আলো। এ আলো যেন মুহূর্তেই শোকের ছায়াকে শক্তিতে পরিণত করে তুলেছে। তাতেই মোমের আলোয় আলোকিত হয়ে উঠে পুরো ক্যাম্পাস। দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা একা বা দলে বেঁধে, যে যেভাবে পারছেন অংশ নিয়েছেন। কেউ কেউ আবার বন্ধু-বান্ধব বা গ্রুপ করে ছবি তুলে নিজেদের স্মৃতিতে মজুদ করে রাখছেন। অনেকে আবার পরিবার নিয়েও এ মোমবাতি প্রজ্জ্বলন উপভোগ করতে এসেছেন। মোমবাতি প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে নিজেকে উজ্জীবিত মনে করেন অংশগ্রহণকারীরা। এ আয়োজনের মধ্য দিয়ে জাতীয় চার নেতা, শিক্ষক, সাংবাদিক, চিকিৎসকসহ জাতির শ্রেষ্ঠ সন্তান যারা মহান মুক্তিযুদ্ধে প্রাণ দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পেরে নিজেদেরকে গৌরবান্বিত মনে করছেন।

শাবিপ্রবির আয়োজন উপকমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জায়েদা শারমীন বলেন, আলো মানেই শক্তি, আর সে শক্তিকে আরো রুপান্তরিত করতে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে জাতির সূর্য সন্তানদের স্মরণ করছি। আমাদের পরবর্তী প্রজন্ম কোনদিন যাতে তাদের অবদানের কথা ভুলে যেতে না পারে সে ব্যবস্থা আমাদের করতে হবে। যাদের রক্তের বিনিময়ে আমরা এ স্বাধীনতা অর্জন করেছি, তাদের প্রতি আমাদের গভীর ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে আমাদের এ আয়োজন। এদিকে যথাযথ মর্যাদায় জমকালো আয়োজনের মধ্যে দিয়ে মহান দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচী হাতে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১