বগুড়ায় পাঠ্যপুস্তক উৎসব পালিত

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ায় ক্ষুদে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের নতুন বই তুলে দিয়েছেন বগুড়া জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম । রবিবার  সকালে বগুড়া জিলা স্কুলে পাঠ্য পুস্তক উৎসবে আনুষ্ঠানিক ভাবে ১৪টি  শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। আর নতুন বছরে নুতন বই হাতে পেয়ে ক্ষুদে শিক্ষার্থীরাও খুশি।

প্রধান অতিথি বলেন, এই প্রজন্মের শিক্ষার্থীরা সত্যিই ভাগ্যবান। কেননা নতুন বছরের প্রথম দিনেই তারা বই পাচ্ছেন। এই বই পড়ে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিজেদের গড়ে তুলবে। বাংলাদেশ এখন স্মার্ট যুগে প্রবেশ করেছে। আর সেই ধারাবাহিকতায় যেন নতুন প্রজন্মের শিক্ষার্থীরা নিজেদের গড়তে পারে সেই প্রত্যাশা করছি। স্মার্ট শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ গড়বে।

বগুড়া জেলা শিক্ষা অফিসার মো. হযরত আলীর সভাপতিত্বে পাঠ্য পুস্স্তক উৎসবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) আব্দুর রশীদ, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সমর কুমার পাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. গোলাম মাহবুব মোর্শেদ, বগুড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. রাবেয়া খাতুন ও বগুড়া জিলা স্কুলের প্রধান শ্যামপদ মুস্তাফী। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে , বগুড়া জেলায় ১৬০১ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৯৯১৩১ জন শিক্ষার্থী এবং কিণ্ডার গার্টেন ও অন্যান্য মিলে ৪১৯ প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী ১৭৯৭৬১ জন। জেলায় প্রাথমিক বিদ্যালয়ে এবার ২০ লাখ ২ হাজার ২১২টি বইয়ের চাহিদার বিপরীতে বই বরাদ্দ হয়েছে ১৩ লাখ ৭৮ হাজার ৮৮৯ টি। যার শতকরা প্রাপ্তির হার ৬৯ ভাগ।

অন্যদিকে বগুড়ায় মোট মাধ্যমিক স্কুলের সংখ্যা ৪৩৮টি। এর মধ্যে মাদ্রাসা ৩০৯ টি দাখিল ভোকেশনাল ও এসএসসি ভোকেশনাল ট্রেড, ইবতেতায়ী স্তর, দাখিল স্তর, মাধ্যমিক বাংলা ভার্সন স্তর, এসএসসি ভোকেশনাল সহ সাতটি ৷

মোট শিক্ষার্থী ৪ লাখ ৩৪ হাজার ৬৮৭ জন। পাঠ্য পুস্তকের মোট চাহিদা ৫৩ লাখ ৭৭ হাজার ৬৩৪ টি। তার মধ্যে বই পেয়েছেন ৩০ লাখ ৯ হাজার ৭০০ ৷ বই পাওয়ার হার প্রায় ৫৬ শতাংশ।

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ