সরকারিভাবে চাল আমদানির সিদ্ধান্ত

বগুড়া নিউজ ২৪ঃ  এবার ভারত ও সিঙ্গাপুর থেকে এক লাখ টন নন বাসমতি সিদ্ধ চাল ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই চাল কিনতে সরকারের মোট ব্যয় ধরা হয়েছে ৪২৩ কোটি ৭৬ লাখ ২ হাজার ৭৫০ টাকা। এর মধ্যে প্রতি কেজি চালের দর পড়বে ৪২ টাকা ৬৮ পয়সা। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই চাল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা শেষে এই সিদ্ধান্তের বিষয়ে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। গণমাধ্যমকর্মীদেরকে তিনি বলেন, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ভারতের মেসার্স বাগাদিয়া, ব্রাদার্স প্রাইভেট লিমিটেড থেকে ৫০ হাজার টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানির অনুমোদন দেয়া হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের অধীন এই চাল কিনবে খাদ্য অধিদপ্তর। এই ৫০ হাজার টন নন বাসমতি সিদ্ধ চাল কিনতে মোট খরচ হবে ২১০ কোটি ৩৫ লাখ ৬৬ হাজার ৫০০ টাকা। অপরদিকে, সিঙ্গাপুরের অ্যাগ্রোক্রপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড থেকে ৫০ হাজার টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এই চালও কেনা হচ্ছে জানানো হয়েছে। এর জন্য ২১৩ কোটি ৪০ লাখ ৩৬ হাজার ২৫০ টাকা ব্যয় হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ