জিডিপি প্রবৃদ্ধিতে সৌদি-জাপান-যুক্তরাষ্ট্রকে টপকাচ্ছে বাংলাদেশ

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ২ শতাংশ। সৌদি আরব, জাপান ও যুক্তরাষ্ট্রের মতো অর্থনীতিরগুলোর চেয়ে যা বেশি।

বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস জানুয়ারি ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এই আভাস দেয়া হয়েছে। সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠানটির সদরদপ্তর থেকে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়, চলতি অর্থবছরে জাপানে ১, ইউরোপে শূন্য দশমিক শূন্য ১, চীনে ৪ দশমিক ৪, ইন্দোনেশিয়ায় ৪ দশমিক ৮ এবং থাইল্যান্ডে ৩ দশমিক ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে।

এছাড়া সৌদি আরব ৩ দশমিক ৭, ইরান ২ দশমিক ২, মিশর ১ দশমিক ৯, পাকিস্তান ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। তবে ভারতে ৬ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি হবে। আর যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি হবে শূন্য দশমিক শূন্য ৫ শতাংশ।

প্রতিবেদন বলা হয়, এ বছর সামগ্রিকভাবে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি হতে পারে ১ দশমিক ৭ শতাংশ। যা গত তিন দশকের মধ্যে সবচেয়ে কম।

গত ২০২১-২২ অর্থবছর বাংলাদেশের প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ২ শতাংশ। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক সংকটের ধাক্কা সামলাতে হচ্ছে বাংলাদেশকে। তবে এই পরিস্থিতি কাটিয়ে ২০২৩-২৪ অর্থবছরে এদেশের অর্থনীতি আগের ধারার ফিরবে।

ওই অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি বেড়ে ৬ দশমিক ২ শতাংশ হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ