রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান পাচ্ছে ইরান

বগুড়া নিউজ ২৪ঃ  আগামী তিন মাসের মধ্যে রাশিয়ার কাছ থেকে উন্নত এসইউ-৩৫ যুদ্ধবিমান পাচ্ছে ইরান। রোববার ()১৫ জানুয়ারি এ বিষয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি হয়েছে।

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, যুদ্ধবিমান ছাড়াও ইরান রাশিয়ার কাছ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও অন্যান্য অত্যাধুনিক অস্ত্রও কিনছে। ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তাবিষয়ক কমিটির সদস্য শাহরিয়ার হায়দারি রোববার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসনিম নিউজকে এ তথ্য জানিয়েছেন।

আগামী তিন মাসের মধ্যে রাশিয়ার কাছ থেকে উন্নত এসইউ-৩৫ যুদ্ধবিমান পাচ্ছে ইরান।আগামী তিন মাসের মধ্যে রাশিয়ার কাছ থেকে উন্নত এসইউ-৩৫ যুদ্ধবিমান পাচ্ছে ইরান।

শাহরিয়ার হায়দারি জানান, ইরানের নববর্ষ শুরু হবে ২১ মার্চ। এই সময়ের মধ্যে রাশিয়া থেকে তেহরানে পৌঁছাবে এসইউ-৩৫ রুশ যুদ্ধবিমান। তার আগেই ইরানে অত্যাধুনিক হেলিকপ্টার, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও অন্যান্য সামরিক সরঞ্জাম আসবে।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ইরান তার বিমান বাহিনীকে সমৃদ্ধ করতে রাশিয়া থেকে ২৪টি অত্যাধুনিক টুইন ইঞ্জিনের চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান কিনছে।

যুদ্ধবিমান ছাড়াও ইরান রাশিয়ার কাছ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও অন্যান্য অত্যাধুনিক অস্ত্রও কিনছে।যুদ্ধবিমান ছাড়াও ইরান রাশিয়ার কাছ থেকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও অন্যান্য অত্যাধুনিক অস্ত্রও কিনছে।

এই যুদ্ধবিমানগুলোকে রাখা হবে ‘আতাব-৮’ এ (ট্যাকটিকাল এয়ার বেস), যা মধ্য ইরানের ইসফাহানে অবস্থিত দেশটির কৌশলগত সামরিক ঘাঁটি। ইরান ১৯৯০ সালে রাশিয়ার কাছ থেকে মিগ-২৯ যুদ্ধবিমান কিনেছিল। এরপর আর কোনো আধুনিক যুদ্ধবিমান কিনতে পারেনি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ