সরকারি চাকরিতে শূন্যপদ ৩ লাখ ৫৮ হাজার

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে মোট ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি শূন্যপদ রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার (১৮ জানুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সর্বশেষ প্রকাশিত ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১’ বইয়ের তথ্য অনুযায়ী, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও সরকারি কার্যালয়ে প্রথম শ্রেণির ৪৩ হাজার ৩৩৬টি, দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১টি, তৃতীয় শ্রেণির ১ লাখ ৫১ হাজার ৫৪৮টি ও চতুর্থ শ্রেণির ১ লাখ ২২ হাজার ৬৮০টি পদ খালি রয়েছে।

তিনি জানান, সদ্য বিদায়ী বছরে ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। নন-ক্যাডার পদে ৫ হাজার ৪৩৬টি শূন্যপদের অধিযাচন (ফরমায়েশ) পাওয়া গেছে। যাচাই-বাছাই শেষে প্রকৃত সুপারিশযোগ্য শূন্যপদের সংখ্যা জানানো যাবে। এ ছাড়া ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান। ৪২তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে ৩ হাজার ৯৬৬ সহকারী সার্জন নিয়োগ করা হয়েছে। আর ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের কাজ চলছে। পাশাপাশি ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা ১১ জানুয়ারি শেষ হয়েছে। আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি টেস্টের সম্ভাব্য তারিখ নির্ধারিত আছে।

প্রতিমন্ত্রী জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, দেশে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭। এর মধ্যে নারী চাকরিজীবী ৪ লাখ ৪ হাজার ৫৯১। এই সংখ্যা মোট চাকরিজীবীর প্রায় ২৬ শতাংশ, যা ২০১০ সালে ২১ শতাংশে ছিল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ