স্মার্টফোনে বিজয় কিবোর্ড বাধ্যবাধকতার নির্দেশনা প্রত্যাহার চেয়ে নোটিশ

বগুড়া নিউজ ২৪ঃ সব ধরনের অ্যান্ড্রয়েড ও স্মার্ট মোবাইলফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহার বাধ্যতামূলক করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনা প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) এ নোটিশ পাঠান মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।

নোটিশে আগামী সাত দিনের মধ্যে বিটিআরসির ওই নির্দেশনা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। অন্যথায় পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।

রেজিস্ট্রি ডাকযোগে এবং ই-মেইলের মাধ্যমে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) উপপরিচালক (স্পেকট্রাম ম্যানেজমেন্ট) বরাবর এ নোটিশ পাঠোনো হয়েছে।

এ বিষয়ে মহিউদ্দিন আহমেদ সংবাদমাধ্যমকে বলেন, স্মার্টফোনে বিজয় কি-বোর্ড বাধ্যতামূলকভাবে প্রি-ইন্সটল রাখতে বিটিআরসির নির্দেশনা প্রত্যাহারের জন্য আমরা আইনি নোটিশ দিয়েছি। সাত দিনের মধ্যে তারা যদি এমনটা না করেন, তাহলে আমরা প্রয়োজনে উচ্চ আদালতে জনস্বার্থে রিট আবেদন করব।

গত ১৩ জানুয়ারি স্থানীয়ভাবে উৎপাদিত ও আমদানিকরা সব অ্যান্ড্রয়েড মোবাইলফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহারের নির্দেশ দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির চিঠিতে উল্লেখ করা হয়, সরকারের নির্দেশনা অনুযায়ী সব অ্যান্ড্রয়েড মোবাইলফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। এ-সংক্রান্ত বিষয়ে আমদানিকরা ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড মোবাইলফোনে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগ থেকে বিনামূল্যে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল সরবরাহ করা হবে। এ লক্ষ্যে পত্র জারীর ৩ কার্যদিবসের মধ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগের সহকারী পরিচালক, দিদারুল ইসলামের কাছ থেকে বর্ণিত বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইলটি সংগ্রহ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আমদানিকরা-আমদানিতব্য ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড স্মার্ট মোবাইল হ্যান্ডসেট কমিশন থেকে বাজারজাতকরণের অনুমতি গ্রহণের পূর্বে সব অ্যান্ড্রয়েড স্মার্ট মোবাইল হ্যান্ডসেটে সরবরাহকরা বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ইনস্টল করে কমিশনে তা প্রদর্শন করতে হবে। অন্যথায় উক্ত মোবাইল হ্যান্ডসেটের বাজারজাতকরণের জন্য অত্র কমিশন থেকে অনাপত্তি প্রদান করা হবে না। এ পত্র জারির তারিখ থেকে বর্ণিত নির্দেশনাটি কার্যকর করা হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ