মুগ পাকন পিঠা তৈরি করবেন যেভাবে

বগুড়া নিউজ ২৪ঃ পাকন পিঠা খেতে সবাই পছন্দ করেন। এই পিঠার মধ্যেও নানা রকমভেদ আছে- নকশি পাকন, সুন্দরি পাকন, মুগ পাকন, ডালের পাকন, সুজির পাকন ইত্যাদি। এসবের মধ্যে মুগ পাকন পিঠা বেশ জনপ্রিয়। চাইলেই ঘরে বসে তৈরি করে নিতে পারেন এ পিঠা। দেখতেও যেমন সুন্দর, খেতেও তেমন মচমচে। চলুন তবে জেনে নেওয়া যাক মুগ পাকন পিঠার রেসিপি-

উপকরণ

১. মুগ ডাল ১ কাপ
২. চালের গুঁড়া ২ কাপ
৩. তেল ২ টেবিল চামচ
৪. লবণ স্বাদমতো
৫. জর্দার রং সামান্য
৬. তেল ভাজার জন্য
৭. পানি ও
৮. চিনি।

পদ্ধতি

প্রথেমে ডাল সেদ্ধ করে নিন সামান্য লবণ ও জর্দার রং দিয়ে। ডালের পানি এমনভাবে দিতে হবে যেন ডাল সেদ্ধ হয়ে গলে মাখা মাখা ভাব থাকে। তারপর সেটি ডালঘুটনি দিয়ে ঘুটে বা ব্লেন্ড করে চালের গুঁড়া দিয়ে ভালোভাবে নাড়তে হবে। রুটি বানানোর জন্য যেভাবে আটা-ময়দা সেদ্ধ করা হয় ঠিক সেভাবেই করতে হবে।

মিশ্রণটি চুলা থেকে নামানোর আগে তেল দিয়ে আরো কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলতে হবে। গরম থাকতেই হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার মোটা করে রুটি বানিয়ে ইচ্ছেমতো আকৃতিতে ডিজাইন করে নিতে হবে। অল্প আঁচে বাদামিরঙা করে ভেজে নিতে হবে।

অন্যদিকে পানি ও চিনি মিশিয়ে একসঙ্গে অল্প কিছুক্ষণ জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে সিরা। খুব বেশি ঘন করবেন না। সামান্য আঠালো হলেই হবে। এরপর চুলা থেকে সিরা নামিয়ে পিঠাগুলো এতে ডুবিয়ে রাখুন ১০ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে মুগ ডালের পাকন পিঠা। এবার পরিবেশন করুন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ