যুদ্ধের বর্ষপূর্তিতে ইউক্রেনে বড় ধরনের হামলার প্রস্তুতি রাশিয়ার

বগুড়া নিউজ ২৪ঃ যুদ্ধের এক বছর পূর্তিতে রাশিয়া নতুন করে ইউক্রেনে বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে। বুধবার গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে এমনটি বলেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ।

তিনি দাবি করেন, রাশিয়া এই হামলা চালাতে ইতিমধ্যে ৫ লাখ মানুষকে সেনাবাহিনীতে যুক্ত করেছে। তবে ইউক্রেন এ হামলা প্রতিহত করতে প্রস্তুত রয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী মনে করেন, ২০২৩ সাল ইউক্রেনের জন্য বিজয় নিয়ে আসবে।

চলতি মাসের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্ণ হতে যাচ্ছে। প্রতিদিন নতুন নতুন হামলার মধ্যে বিশ্বে যখন আতঙ্ক বিরাজ করছে, তখন যুদ্ধ পরিস্থিতি আরও তীব্র হয়ে ওঠার কথা বলছে ইউক্রেন।

বর্ষপূর্তি উপলক্ষে রাশিয়া ইউক্রেনে বড় ধরনের হামলা চালানোর কথা ভাবছে। এমনটি দাবি করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। প্রতিরক্ষামন্ত্রী বলেন, রাশিয়া যে কোনো সময় এ হামলা চালাতে পারে। আর সেজন্য রুশ বাহিনী তাদের দলে ৫ লাখ সেনা যুক্ত করেছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিরোধ গড়ে তুলতে ইউক্রেনও প্রস্তুত রয়েছে উল্লেখ করে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে ইউক্রেনীয় সেনারা যে সফলতা পেয়েছে, তা নষ্ট হতে দেয়া যাবে না। এছাড়া ২০২৩ সালে ইউক্রেনের বিজয় হবে বলেই বিশ্বাস তার।

ইউক্রেনের গোয়েন্দারা দাবি করেছেন, রাশিয়া বসন্তের মধ্যে পূর্বদিকে অবস্থিত দনবাস পুরো দখলের চেষ্টা করবে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সেনাদের এমন নির্দেশনা দিয়েছে।

ন্যাটো মহাসচিব বলছেন, শুধু দনবাস নয়, ইউক্রেনের অন্যান্য অঞ্চলেও হামলা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এজন্য নতুন অস্ত্র তৈরি, অস্ত্র সংগ্রহ ও সেনা সমাবেশ করে যাচ্ছে রুশ বাহিনী।

এদিকে, মাত্র ৫০ টাকার বিনিময়ে ইউক্রেনের কাছে ড্রোন বিক্রি করতে চায় মার্কিন কোম্পোনি জেনারেল অ্যাটোমিক অ্যারোনটিক্যাল সিস্টেম। মূলত এক ডলারের বিনিময়ে ‘সামরিক নজরদারি ও ছোট হামলার’ দুটি ড্রোন সরবরাহ করবে কোম্পোনিটি। এজন্য ইতিমধ্যে যুক্তরাষ্ট্র সরকারের কাছে অনুমতি চেয়েছে প্রতিষ্ঠানটি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮