যেসব লক্ষণে বুঝবেন হার্টের ধমনীতে মেদ জমছে

বগুড়া নিউজ ২৪ঃ রক্তে কোলেস্টেরল বাড়লে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। রক্তে থাকা এই চটচটে পদার্থটির সবটুকু খারাপ না হলেও অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। দীর্ঘদিন ধরে রক্তে ভাসতে থাকা ওই চটচটে পদার্থগুলোই একটা সময়ে ধমনীর গায়ে আটকে যায়। সেখান থেকেই ব্যাহত হয় রক্ত চলাচল।

পেরিফেরাল আর্টারি ডিজিজ (পিএডি)

দীর্ঘদিন ধরে মেদ জমার ফলে হৃদযন্ত্রের ধমনীর পথ সরু হয়ে যায়। ফলে দেহে রক্ত সঞ্চালন বাধা প্রাপ্ত হয়। বিশেষ করে দেহের নীচের অংশে রক্ত চলাচল ব্যাহত হয়। তাই পায়ে ব্যথা বা অসাড় হয়ে যাওয়ার মতো সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন।

হাতে পায়ে ঝিঁঝিঁ ধরা

‘পিএডি’ বা হাতে পায়ে রক্ত চলাচল ব্যাহত হলে অনেক সময় অসাড় বা ঝিঁঝিঁ ধরার মতো লক্ষণ দেখা যায়। অনেকের আবার হাত পায়ের ত্বকের রংও ফ্যাকাশে হয়ে যায়। আবার অনেক ক্ষণ হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে পায়ে রক্ত জমার মতো কালসিটেও পড়তে দেখা যায়।

রক্তের জালিকা ভেসে ওঠা

ত্বকের বিভিন্ন জায়গায় কি রক্তের জ্বালিকা ভেসে উঠছে? এই সমস্যা কিন্তু রক্তে খারাপ কোলেস্টরল বাড়ার লক্ষণ হতে পারে। পায়ে তেল মালিশ করলে অনেক সময়ই এই জালিকাগুলো মিলিয়ে যায়। তবে, শুধু পায়ে নয়, দেহের যে কোনও অংশেই এই জালিকা দেখা যেতে পারে।

নখের রং বদলে যাওয়া

হঠাৎ করেই নখের মধ্যে কোনও পরিবর্তন লক্ষ করছেন? নখের তলায় রক্ত জমার মতো কালো দাগ বা নীলচে রঙের সরু সরু দাগ? রক্ত সঞ্চালন ভাল না হলে শরীরে অন্যান্য অংশের মতো নখেও তার প্রভাব পড়ে।

চোখের চারপাশে হলুদ বা সাদা রঙের অস্বাভাবিক পিন্ড

খেয়াল করুন চোখের চারপাশের কোনও অস্বাভাবিক মাংসপিণ্ড আছে কি না। সাদা বা হলদে রঙের ছোট ছোট দানা যদি চোখের চারপাশে ভরে ওঠে, রক্তে কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করে নিতে বলেন চিকিৎসকরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮