নির্বাচনী পদক পাচ্ছেন ইসির তিন কর্মকর্তা

বগুড়া নিউজ ২৪ঃ ‘জাতীয় নির্বাচনী পদক’ পাচ্ছেন নির্বাচন কমিশনের (ইসি) তিন কর্মকর্তা। বৃহস্পতিবার (০২ মার্চ) আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বুধবার (০১ মার্চ) ইসির সিনিয়র সহকারী সচিব (প্রশিক্ষণ ও সক্ষমতা) মোহাম্মদ নুরুল হাসান ভূঞা স্বাক্ষরিত এক অফিস আদেশে পুরস্কারের জন্য নির্বাচিতদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, সম্প্রতি অবসরে যাওয়া যুগ্ম সচিব শাহেদুন্নবী চৌধুরী কৃতিত্ব বা উল্লেখযোগ্য কার্যক্রম হলো- কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে সফলভাবে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন, ৩৩ গাইবান্ধা-৫ জাতীয় সংসদ উপনির্বাচনে তদন্ত কার্যক্রমে সহায়তা প্রদান এবং কমিশন কর্তৃক অর্পিত সব দায়িত্ব দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে পালন করেন। তার কার্যক্রম বিবেচনায় সর্বসম্মতভাবে সদ্য অবসরে গমনকারী শাহেদুন্নবী চৌধুরীকে জাতীয় নির্বাচনী পদক প্রদানের জন্য সুপারিশ করা হয়।

তবে কুসিক নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলেও নির্বাচনী ফলাফল ঘোষণা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। হট্টগোল দেখা দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এ নির্বাচনে বিএনপি বহিষ্কৃত নেতা ও স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু ৩৪৩ ভোটের ব্যবধানে হেরে যান, যিনি দুইবারের মেয়র ছিলেন। ভোট গণনায় কারচুপির অভিযোগ এনে ফলাফল প্রত্যাখ্যানও করেন সাক্কু। যদিও পরে এ নিয়ে তিনি আর আদালতে যাননি।

রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেনও এই পদকের জন্য নির্বাচিত হয়েছে। তার কৃতিত্ব হচ্ছে- নির্বাচনী প্রশিক্ষণ ইন্সস্টিটিউটে থাকাকালীন পরিচালক (প্রশাসন) হিসেবে দায়িত্বকালীন সময়ে ছাদ বাগান করে পরিবেশবান্ধব কার্যালয় গড়তে অবদান, সাধারণ প্রশাসন ব্যবস্থাপনায় দক্ষতা ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন সাধন, সৃজনশীল উদ্ভাবনী কার্যক্রম পরিচালনা এবং সততা ও চারিত্রিক দৃঢ়তা বিদ্যমান, নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কার্য সম্পাদন ও তথ্য প্রযুক্তি ব্যবহারে দক্ষতা, রিটার্নিং অফিসার হিসেবে সফলভাবে দায়িত্ব পালন, ভোটার শিক্ষা ও প্রচারণার মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়ার জনগণের অংশগ্রহণ, সম্পৃক্ততা বৃদ্ধিতে ভূমিকা রাখার জন্য দেলোয়ার হোসেনকে জাতীয় নির্বাচনী পদক প্রদানের জন্য সুপারিশ করা হয়।

এছাড়া বগুড়া কাহালু উপজেলা নির্বাচন কর্মকর্তা জান্নাত আরা জলিও নির্বাচন পদকের জন্য নির্বাচিত হয়েছে। তার কৃতিত্ব হচ্ছে- প্রান্তিক পর্যায়ের নারীদের ভোট প্রদানে উদ্বুদ্ধকরণ ও ভোটার হতে সচেতনতা বৃদ্ধিতে উঠান বৈঠকের আয়োজন, বিভিন্ন দপ্তরের সঙ্গে সমন্বয় পূর্বক কাজের গতিশীলতা আনায়ন, হেল্পডেস্ক সেবা চালুকরণ, ছাদ বাগান করে পরিবেশবান্ধব কার্যালয় গড়তে অবদান, সেবা প্রদানে নতুন নতুন ধারণার উদ্ভাবন, কাজের মান, কর্মসম্পাদনে দক্ষতা ও শুদ্ধাচারের প্রতিফলন, ভোটার তালিকা ও জাতীয় পরিচয় সেবাব আন্তরিক, নির্বাচনী ব্যবস্থাপনায় দক্ষতা ও নিরপেক্ষতাসহ বিভিন্ন কার্যক্রমে অর্পিত দায়িত্ব সফলভাবে পালন করার জন্য জিন্নাত আরা জলিকে জাতীয় নির্বাচনী পদক প্রদানের জন্য সুপারিশ করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ