ইউক্রেনের জন্য আরও ৪০ কোটি ডলার সহায়তা ঘোষণা যুক্তরাষ্ট্রের

বগুড়া নিউজ ২৪ঃ  যুক্তরাষ্ট্র ইউক্রেনের নিরাপত্তায় কিয়েভ বাহিনীর জন্য শুক্রবার বিভিন্ন ধরনের গোলাবারুদ সমৃদ্ধ ৪০ কোটি মার্কিন ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে।

নতুন প্যাকেজে নির্ভুল রকেট সিস্টেম ও আর্টিলারি রয়েছে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র প্রদত্ত এই সামরিক সহায়তা প্যাকেজটিতে ইউক্রেনের আত্মরক্ষায় কার্যকরভাবে ব্যবহারযোগ্য হিমার্স ও হাউইটজারসহ অন্যান্য গোলাবারুদ রয়েছে।

প্যাকেজটিতে পদাতিক যুদ্ধ যানবাহনের (ব্র্যাডলি ইনফানট্রি ফাইটিং ভেহিকেলস) জন্য গোলাবারুদ এবং নদী ও অন্যান্য পানির বাধা অতিক্রম করার জন্য ব্যবহারের সেতু (আরমর্ড ভেহিকেল লঞ্চ ব্রিজেস) চালু করা হয়েছে।

২০২২ সালের ফেব্রয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর কিয়েভকে দ্রুত সমর্থন প্রদানে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য কয়েক ডজন রাষ্ট্রের সাহায্য সমন্বয় করার পরে আন্তর্জাতিক সমর্থনের লক্ষ্যে একটি জোট গঠনের নেতৃত্ব দিয়েছে।

প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ও উন্নত ভারী ট্যাঙ্কসহ কিছু আইটেমের জন্য কিয়েভ চাপ দিলে আন্তর্জাতিক সমর্থকরা দিতে প্রাথমিকভাবে অনিচ্ছা প্রকাশ করলেও শেষ পর্যন্ত প্রদানে প্রতিশ্রুতি দিয়েছে। তবে তারা পশ্চিমা যুদ্ধবিমান দেয়ার ব্যাপারে এখনো কোনো প্রতিশ্রুতি ব্যক্ত করেনি।

ইউক্রেনের সমর্থকরা তাদের প্রতিশ্রুতি অনুসারে দেশটির সৈন্যদের নতুন অস্ত্রের প্রশিক্ষণ দিচ্ছে এবং মার্কিন বাহিনী জানুয়ারিতে বৃহত্তর কৌশলের উপর দৃষ্টি নিবন্ধ করে একটি প্রোগ্রাম শুরু করেছে।
খবর এএফপি

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ