তরমুজ খাবেন কেন?

বগুড়া নিউজ ২৪ঃ গ্রীষ্মকালীন লাল টকটকে ফল তরমুজ। ফাল্গুনের এই খর তাপে তরমুজ দেবে আপনার দেহে শীতল অনুভূতি। তাই তো সতেজ থাকতে এই গরমে এই ফলের চাহিদা সব থেকে বেশি। কেবল প্রশান্তি পেতেই নয়, স্বাস্থ্যগত দিক বিবেচনায়ও তরমুজ এগিয়ে।

কেননা এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় অংশ, যা পানিশূন্যতা রোধ করে; আর আছে বেশ খানিকটা শর্করা, যা বাড়তি শক্তি জোগায়।

এক কাপ তরমুজের টুকরা খেলে আপনি প্রায় ৪৫ ক্যালরি শক্তি পাবেন। পাবেন ১০ গ্রামের মতো চিনি বা শর্করা, এক গ্রাম পরিমাণ আঁশ এবং শূন্য পরিমাণ চর্বি বা ফ্যাট। এটুকু তরমুজ খেয়ে আপনি দৈনিক ভিটামিন ‘এ’-এর চাহিদার ৭ শতাংশ ও ভিটামিন ‘সি’-এর ২১ শতাংশ পূরণ করতে পারবেন।
আরো খবর

এ ছাড়া তরমুজে পাবেন ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন ‘বি সিক্স’ এবং ফলেট। এই ফলে লাইকোপিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট আছে অনেক, যা কিনা উচ্চ রক্তচাপ, হৃদ্রোগ ও প্রদাহ কমায় বলে প্রমাণিত হয়েছে। প্রচুর ভিটামিন ‘এ’-সমৃদ্ধ হওয়ার কারণে ত্বকের উজ্জ্বলতা ও আর্দ্রতা রক্ষায় তরমুজের জুড়ি নেই।

অনেকেই আবার তরমুজের মিষ্টি রসালো গুণের কারণে ডায়াবেটিস রোগীদের খাবার তালিকার বাইরে রাখেন। প্রকৃত পক্ষে তরমুজ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী একটি ফল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ