উদ্বোধনের প্রথম দিনেই পাইপলাইনে এলো ৯০ লাখ লিটার তেল

বগুড়া নিউজ ২৪ঃ ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনে বাংলাদেশে জ্বালানি তেল (ডিজেল) আমদানি শুরু হয়েছে। শনিবার (১৮ মার্চ) বিকেল ৫টা ৫০ মিনিটে ভার্চুয়ালি যুক্ত হয়ে দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় স্থাপিত ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনে ডিজেল সরবরাহ উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উদ্বোধনী দিনে ভারত থেকে পাইপলাইনে বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুরে রিসিপ্ট টার্মিনালে ৯০ লাখ লিটার ডিজেল এসেছে।

এই পাইপলাইন চালু হওয়ায় অল্প সময়ে এবং স্বল্প ব্যয়ে নিরাপদে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ডিজেল সরবরাহ করা সম্ভব হবে। এতদিন ভারত থেকে রেল ট্যাংকারে ডিজেল আমদানি করা হতো।

ভারত-বাংলাদেশের সম্প্রীতি ও সহযোগিতার ঐতিহাসিক এ মুহূর্তটি স্মরণীয় করে রাখতে দিনাজপুরের পার্বতীপুরে পাইপলাইনের রিসিপ্ট টার্মিনাল চত্বর থেকে শুরু করে শহরের বিভিন্ন রাস্তার দুই ধার ও মোড়ে মোড়ে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিকৃতি দিয়ে বর্ণাঢ্য সাজে সজ্জিত করা হয়।

সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপিসহ বিপিসির কর্মকর্তারা রিসিপ্ট টার্মিনালে উদ্বোধনী ফলক উম্মোচন করেন।

পূর্ব ভারতের আসাম রাজ্যের নুমালীগড় রিফাইনারি থেকে শিলিগুড়ি রেল টার্মিনাল পর্যন্ত ৬০ কিলোমিটার পাইপলাইনের সঙ্গে শিলিগুড়ি টার্মিনাল থেকে পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ভারত অংশে ৫ কিলোমিটার ও বাংলাদেশ অংশে ১২৫ কিলোমিটার। এতে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। যার মধ্যে ভারত সরকার ৩০৩ কোটি রুপি ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ২১৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। ১০ ইঞ্চি ব্যাসের এই পাইপ দিয়ে বছরে ১০ লাখ মেট্রিক টন ডিজেল পরিবহন করা সম্ভব হবে।

২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাইপলাইন নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

১৫ বছর মেয়াদি এই প্রকল্প যৌথভাবে বাস্তবায়ন করছে ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেড এবং বাংলাদেশের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ