বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর

ষ্টাফ রিপোর্টারঃ দেশের বিভিন্ন জেলা-উপজেলা পর্যায়ে ভূমিহীন-গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের আশ্রয়ণ প্রকল্পের চতুর্থ পর্যায়ের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। প্রতিনিধিদের পাঠানো খবরে-

রাঙ্গামাটি : রাঙ্গামাটি জেলার ৪৩৯ উপকারভোগী পরিবারের মধ্যে নতুন ঘর হস্তান্তর করা হয়েছে। রাঙ্গামাটি জিমনেসিয়াম হলরুমে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাঙ্গামাটি এমপি দীপংকর তালুকদার। এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙ্গামাটি পৌরমেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসিন রোমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিনসহ জেলা ও উপজেলার নেতারা।

লালমনিরহাট : জেলায় ৫৮৯টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে গৃহ হস্তান্তর করা হয়। সদর উপজেলা পরিষদ মিলনায়তনে লালমনিরহাট সদর উপজেলা প্রশাসনের আয়োজনে লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার জান্নাতআরা ফেরদৌসের সভাপতিত্বে উপকারভোগী নাজমা বেগম, নবাব আলী, মুক্তা বেগম প্রমুখ বক্তব্য রাখেন। ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করেন লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান ও লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মতিয়ার রহমান, সাবেক এমপি অ্যাড. সফুরা বেগম রুমী, লালমনিরহাট পৌরমেয়র মো. রেজাউল করিম স্বপন, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লতিফা বেগম লাকী প্রমুখ।

শরীয়তপুর : জেলায় চতুর্থ ধাপে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ২৬০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেলেন সরকারি ঘর ও জমি। জেলা প্রশাসকের মাধ্যমে জেলার বিভিন্ন উপজেলায় সরকারি ঘর ও ২ শতক জমি প্রদান করার ঘোষণা দেন এবং উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে শরীয়তপুর প্রান্তে শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর-১ আসনের এমপি এবং বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন অপু।

বিশেষ অতিথি ছিলেন শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র এবং শরীয়তপুর পৌরমেয়র অ্যাডভোকেট পারভেজ রহমান জন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা ইয়াসমিন, জেলা ও উপজেলার বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তি, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাংবাদিক, গৃহ ও ভূমিপ্রাপ্ত পরিবার।

খাগড়াছড়ি: জেলার ৯টি উপজেলায় ১৪৬৬ পরিবারের মধ্যে ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। খাগড়াছড়ি জেলার দিঘীনালা উপজেলা অডিটোরিয়ামে ভারত প্রত্যাগত উপজাতীয় শরর্ণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান প্রতিমন্ত্রী পদমর্যাদা কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ও খাগড়াছড়ি জেলা প্রশাসক  মো. সহিদুজ্জামান, সুবিধাভোগীদের মধ্যে ঘরের চাবিসহ জমির দলিল হস্তান্তর করেন।

এসময় খাগড়াছড়ি পুলিশ সুপার মো. নাইমুল হক, দিঘীনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কাশেম, দিঘীনালা উপজেলা নির্বাহী অফিসার মো. আরাফাতুল ইসলাম, দিঘীনালা থানার ওসি মুহাম্মদ আলীসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা ও সুবিধাভোগীরা  উপস্থিত ছিলেন।

পিরোজপুর : পিরোজপুরে চতুর্থ ধাপে ১ হাজার ১৬০টি ঘর বিতরণ করা হয়েছে। জেলার ভান্ডারিয়া, মঠবাড়িয়া, কাউখালী, নেছারাবাদ, নাজিরপুর ও ইন্দুরকানীকে ভূমিহীনমুক্ত ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর দেয়া এ উপহারের ঘর পেয়ে খুশি দরিদ্র ও ছিন্নমূল মানুষ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সদর উপজেলায় ৯৮টি গৃহহীন পরিবারকে এ উপহার দেয়া হয়। ঘরের চাবি পেয়ে আবেগাপ্লুত হয়ে গৃহহীনরা তাদের অভিমত ব্যক্ত করেন। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি পরিবার ও গৃহহীন থাকবে না তাই বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। এ কাজ ততদিন পর্যন্ত চলমান থাকবে যতদিন পর্যন্ত বাংলাদেশে একটি পরিবার গৃহহীন থাকবে।
নরসিংদী: নরসিংদী জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান এ তথ্য জানিয়েছেন। চতুর্থ পর্যায়ে নরসিংদী জেলার ৬টি উপজেলায় অবশিষ্ট ৪৫৯টি ঘর উপকারভোগীদের নিকট হস্তান্তরের মাধ্যমে সমগ্র নরসিংদী জেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে।  এর মধ্যে নরসিংদী সদর উপজেলায় ৪০টি, পলাশ উপজেলায় ৯৫টি, শিবপুর উপজেলায় ৭৫টি, বেলাব উপজেলায় ১৩৯টি, মনোহরদী উপজেলায় ৩৫টি ও রায়পুরা উপজেলায় ৭৫টি ঘর রয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেন, সাধারণ সম্পাদক কাজী পীরজাদা মোহাম্মদ আলী, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মেহেদী মোরশেদ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান কাউছার, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী প্রমুখ।

জামালপুর : জামালপুরে বীর মুক্তিযোদ্ধা ইঞ্জি. মো. মোজাফফর হোসেন অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন আয়োজনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স  চিরানের সঞ্চলনায়  বক্তব্য দেন, জামালপুরের জেলা প্রশাসক শ্রাবস্তী রায়, জামালপুর জেলা  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু বিজন কুমার চন্দ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা,  অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সাইফুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান  মোহাম্মদ আবুল হোসেন,  সহকারী কমিশনার( ভূমি) মো. বরকতউল্লাহ।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ সদরে গৃহহীন, ভূমিহীনদের জন্য ১১২টি গৃহ নির্মাণ করা হয়েছে। এ পর্যায়ে ক-শ্রেণির কিশোরগঞ্জ সদর উপজেলা,পাকুন্দিয়া, ভৈরব, অষ্টগ্রাম উপজেলা প্রধানমন্ত্রীর ঘোষণার মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হলো। এ সময় কিশোরগঞ্জ সদর উপজেলা প্রান্তে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী, সদর উপজেলা ভাইসচেয়ারম্যান মো. আব্দুস সাত্তার, মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা আক্তার, বিভাগীয় প্রধানরা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা।

বাঘাইছড়ি (রাঙ্গামাটি) : রাঙ্গামাটির বাঘাইছড়িতে হতদরিদ্র ৮০ পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার দুর্যোগ সহনীয় ঘর ও ২০০ জমির দলিল হস্তান্তর করা হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার উপজেলার ৮ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার পাহাড়ি ও বাঙ্গালী  ৮০ জন উপকারভোগী পরিবারের মধ্যে ঘর ও জমির প্রয়োজনীয় দলিল হস্তান্তর করেন। এসময় সহকারী কমিশনার ভূমি মাহফুজুর রহমান,  উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা, বীর মুক্তিযোদ্ধা ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
হাটহাজারী (চট্টগ্রাম) : হাটহাজারীতে চতুর্থ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীণ ১৫২ পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার জমি ও গৃহ হস্তান্তর করা হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে ইউএনও মো. শাহিদুল আলম হাটহাজারী পৌরসভা, ফরহাদাবাদ ও মির্জাপুর ইউনিয়নে নির্মিত ঘরগুলো হস্তান্তর করেন। এর আগে নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে ও সমবায় অফিসার বিজয় কৃষ্ণ নাথের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাসেক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হান, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, মডেল থানার ওসি রুহুল আমিন সবুজ প্রমুখ।

দেবিদ্বার (কুমিল্লা) : দেবিদ্বারে ১৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে দুই শতাংশ জমিসহ সেমি পাকা ঘর হস্তান্তর করা হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে আয়েজিত দেবিদ্বারে উপকারভোগীদের ঘর হস্তান্তর অনুষ্ঠানে সভাপত্বি করেন, উপজেলা নির্বাহী অফিসার নিগার সুলতানা। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম, দেবিদ্বার থানার ওসি কমল কৃষ্ণ ধর, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.গোলাম মাওলা।

উপজেলা সহকারী প্রোগ্রামার বেনজির আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী আব্দুল ওয়াহিদ মো. সালেহ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শরীফ মোহাম্মদ রফিকুল ইসলাম, ভানী ইউপি চেয়ারম্যান হাজী জালাল উদ্দিন ভূঁইয়া, রাজামেহার ইউপি চেয়ারম্যান মো. জসিম উদ্দিন প্রমুখ।

ঝিনাইগাতি (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতি উপজেলাসহ ৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ৪র্থ পর্যায়ে ভূমি ও গৃহ প্রদানের মাধ্যমে শেরপুর জেলার ঝিনাইগাতি উপজেলাসহ ৩টি উপজেলার সর্বমোট ১৮৭০টি ভূমিহীন-গৃহহীন ও আশ্রয়হীন তৃণমূল, প্রান্তিক পরিবার পুনর্বাসিত হলো। শেরপুর জেলার ভূমিহীনমুক্ত উপজেলাগুলো হচ্ছে যথাক্রমে ঝিনাইগাতী, নকলা ও নালিতাবাড়ী।

এ উপলক্ষে ঝিনাইগাতী মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক সাহেলা আক্তার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম। এ সময় সহকারী কমিশনার আশরাফুল কবীর, ওসি (তদন্ত) আবুল কাশেম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার শামসুল হক, উপজেলা প্রকৌশলী শুভ বসাকসহ রাজনৈতিক নেতা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

শ্রীবরদী (শেরপুর) : শ্রীবরদীতে জমি ও ঘর পেলেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠিসহ ৪৪ ভূমিহীন ও গৃহহীন পরিবার। শ্রীবরদীর উপকারভোগীদের মধ্যে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি ও জমির কাজগপত্র তুলে দেয়া হয়। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকিউল বারী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছালাহ্ উদ্দিন ছালেম, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, বীর মু্ক্তিযোদ্ধা আব্দুল্লাহ ছালেহসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

ভৈরব (কিশোরগঞ্জ): ভৈরবে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর পেলো ৪৩টি গৃহহীন ও ভূমিহীন পরিবার। নতুন ঘর পেয়ে অনেক খুশি তারা। জমি ও গৃহ হস্তান্তর অংশ হিসেবে জমিসহ এসব ঘর উপকারভোগীদের নিকট হস্তান্তর করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) কাজী মহুয়া মমতাজ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুলহাস হোসেন সৌরভ, পৌরমেয়র ইফতেখার হোসেন বেণু, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু, পৌর আওয়ামী লীগের সভাপতি এসএম বাকি বিল্লাহ প্রমুখ।

রামপাল (বাগেরহাট) : রামপালে ভূমিহীন-গৃহহীন ২০ পরিবার পেল আপন ঠিকানা। চতুর্থ পর্যায়ে রামপালে ২০ টি পরিবারকে দুই শতক জমির দলিল ও চাবি হস্তান্তর করা হয়েছে। হতদরিদ্র ও ভূমিহীনদের মধ্যে ঘর প্রদানে প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আরিফুল ইসলাম। অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ সালাউদ্দিন দিপু, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জিয়াউল হক, পল্লী বিদ্যুতের সাব জোনাল কর্মকর্তা নওশের আলী, এলজিইডি প্রকৌশলী মো. গোলজার হোসেন, ওসি তদন্ত রাধেশ্যাম প্রমুখ।

ইসলামপুর (জামালপুর) : ফরিদুল হক খান দুলাল অডিটোরিয়ামে চতুর্থ পর্যায়ে উপজেলা প্রসাশন আনুষ্ঠানিকভাবে ৪১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেছে। এ সময় উপস্থিত ছিলেন, এডিসি (সার্বিক) মুহাম্মদ মুক্তা হোসেন, উপজেলা চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাসের বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার চায়না, উপজেলা নির্বাহী অফিসার মু. তানভীর হাসান রুমান, সহকারী কমিশনার (ভূমি) আশরাফ আলী, উপজেলা প্রকৌশলী আমিনুল ইসলাম, কৃষি অফিসার রেজওয়ান আহমেদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু ও জনস্বাস্থ্য প্রকৌশলী কর্মকর্তা কামরুজ্জামান প্রমুখ।

গুইমারা (খাগড়াছড়ি) : গুইমারা উপজেলার ৭৫টি পরিবার বুঝে পেল আশ্রয়ণ প্রকল্পের ঘর। গুইমারা উপজেলা প্রশাসনের আয়োজনে, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীন আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা। বিশেষ অতিথি ছিলেন, ভাইস চেয়ারম্যান কংজরী মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্না ত্রিপুরা, গুইমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্মল নারায়ণ ত্রিপুরা, হাফছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংশে চৌধুরী, সিন্দুকছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেদাক মারমা। এসময় বিভাগীয় কর্মকর্তা, সাংবাদিক, রাজনৈকি ব্যক্তি এবং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পূর্বধলা (নেত্রকোনা) : পূর্বধলায় ১৭টি ভূমি ও গৃহহীন পরিবার ঘর পাওয়ার মাধ্যমে উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। গৃহহীনমুক্ত ঘোষণার পরপরই স্থানীয় এমপি ওয়ারেসাত হোসেন বেলাল (বীরপ্রতীক) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পূর্বধলা উপজেলায় ১৭ পরিবারের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘরের দলিলসহ চাবি হস্তান্তর করেন। এ উপলক্ষে উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহিদ হাসান প্রিন্সের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশিক নূর, সহকারী কমিশনার (ভূমি) জিনিয়া জামান, পূর্বধলা থানার ওসি মোহাম্মদ সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, উপজেলা প্রকৌশলী সাদিকুল জাহান রিদান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মহিবুল্লাহ হক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এম এ মালেক প্রমুখ। এসময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় দলীয় নেতাকর্মীসহ উপকারভোগী ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

কটিয়াদী (কিশোরগঞ্জ) : চতুর্থ পর্যায়ে ভূমিহীন-গৃহহীন পরিবারের মধ্যে কটিয়াদীতে পুনর্বাসিত ১৩জন উপকারভোগী পরিবারের মধ্যে ঘরের দলিল হস্তান্তর করা হয়। উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে দলিল হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মুশতাকুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) তামারা তাসবিহা, কটিয়াদী মডেল থানার ওসি এসএম শাহাদত হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল আলীম।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ দেলোয়ার হোসাইন উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ মঈনুর রহমান মনির, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সাইদুর রহমান, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা নবীন হোসেন প্রমুখ।

মাধবপুর (হবিগঞ্জ) : মাধবপুরে ৪র্থ পর্যায়ে ভূমি ও গৃহহীনদের মধ্যে ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উপজেলা মিলনায়তনে কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সরকার হবিগঞ্জের উপ-পরিচালক সাইদুর রহমান। চৌমুহনী ইউনিয়নের ভূমি ও গৃহহীন সজল দেব, ফারুক মিয়া ও রহমত আলী দম্পতি আজ ঘরের চাবি গ্রহণ করেন। উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত বিন কুতুব, স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ইশতিয়াক মামুন, প্রাণীসম্পদ কর্মকর্তা আব্দুস সাত্তার বেগ, কৃষি কর্মকর্তা আল মামুন হাসান, চেয়ারম্যান মাহবুবুর রহমান সোহাগ প্রমুখ।

বালিয়াকান্দি (রাজবাড়ী): বালিয়াকান্দিতে উপজেলায় আরও ১২০ জন স্বপ্নের ঘর পেল। এছাড়াও বালিয়াকান্দি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। উপজেলা অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) হাসিবুল হাসানসহ সরকারি কর্মকর্তারা, স্থানীয় জনপ্রতিনিধি, উপকারভোগী ও সংশ্লিষ্ট সকল ব্যক্তিরা। চতুর্থধাপে বালিয়াকান্দিতে ১২০ টি পরিবারের মধ্যে ঘর হস্তান্তর করা হয়।

বামনা(বরগুনা) : বামনা উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। বামনা উপজেলা প্রশাসনের আয়োজনে নতুন ৯২টি ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠিত হয়েছে। চাবি হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন করেন বরগুনা-২ আসনের এমপি শওকত হাচানুর রহমান রিমন। এসময় উপস্থিত ছিলেন, বরগুনা জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, বামনা উপজেলা পরিষদ চেয়ারম্যান সাইতুল ইসলাম লিটু, উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্তরা হালদার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. হারুন অর রশিদসহ বিভিন্ন রাজনৈতিক নেতা  ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) :  রূপগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় ভূমিহীন ও গৃহহীন ৪০ পরিবারের মধ্যে জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। রূপগঞ্জ উপজেলা মিলনায়তনে আয়োজিত এ বিতরণী সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক। সভায় বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট মৌসুমী বাইন হীরা, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান ভুঁইয়া, রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান মারুফ, মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ আলমাছ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন র্কমর্কতা মো. আরিফুল হাসান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমান উল্লাহ প্রমুখ।

কিশোরগঞ্জ (নীলফামারী) : কিশোরগঞ্জ উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। এসময় উপজেলা হলরুমে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, উপজেলা চেয়ারম্যান আবুল কালাম বারী পাইলট, ইউএনও নূর-ই-আলম সিদ্দিকী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জাকির হোসনে বাবুল প্রমুখ। কনফারেন্স শেষে জেলা প্রশাসক ৪৫জন গৃহহীনের মধ্যে বাড়ির চাবি ও ২ শতক করে জমির দলিল তুলে দেন।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : কোম্পানীগঞ্জে তৃতীয় ও চতুর্থ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মেজবা উল আলম ভূঁইয়ার সভাপতিত্বে ভূমিহীন-গৃহহীনদের মধ্যে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়েছে। চতুর্থ পর্যায়ের এই কার্যক্রমে উপস্থিত ছিলেন, নোয়াখালী অতিরিক্ত জেলা প্রশাসক অজিত দেব, কোম্পানীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পিয়াস চন্দ্র দাস, কোম্পানীগঞ্জ থানা ওসি সাদেকুর রহমান। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ কামাল ফারভেজ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. যোবায়ের হোসেনসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ