সিলেটে হঠাৎ করে প্রচন্ড গরম পড়েছে

সিলেট প্রতিনিধিঃ সিলেটে হঠাৎ করে প্রচন্ড গরম পড়েছে। রোজার শুরুতে বৃষ্টিপাত থাকলেও কিছুটা স্বতিতে ছিলেন রোজাদাররা। কিন্তু গত ৩ দিন ধরে বৃষ্টিপাত কমে যাওয়াতে আবওয়ার তিব্রতা বেড়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার,সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টিপাত না থাকায় আরও সপ্তাহ খানেক ধরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ থাকতে পাওে দেশের অধিকাংশ এলাকায়। এ সময় বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলে থাকেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

এপ্রিল মাসের দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বর্ষণের ফলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ ছাড়া তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টি এবং দু-একদিন তীব্র কালবৈশাখী হাওয়া বয়ে যাওয়ার শঙ্কাও রয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০