হিলি সীমান্ত থেকে ১৩ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

ভারতের দক্ষিণ দিনাজপুরের হিলির গয়েশপুর বিওপির পাহানপাড়া সীমান্ত থেকে বিপুল পরিমাণ সাপের বিষ উদ্ধার করেছে সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফ। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে আন্তর্জাতিক বাজারে এই বিষের মূল্য প্রায় ১৩ কোটি। কাঁচের জারের মধ্যে ছিলো ওই সাপের বিষ। জারের উপর লেখা ছিল ‘মেড ইন ফ্রান্স’। হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, রবিবার (৩০ এপ্রিল) রাতে সীমান্ত এলাকায় পাহারা দিচ্ছিলো বিএসএফ। বাংলাদেশ সীমান্তের দিক থেকে দু’জন সন্দেহভাজনকে এগিয়ে আসতে দেখে সন্দেহ হয় বিএসএফের। এসময় দু’জন বাংলাদেশের দিকে পালিয়ে যায়। তাদের ধরতে বিএসএফ সর্বোচ্চ চেষ্টা চালালেও শেষ পর্যন্ত  ধরতে পারেনি। এসময় তাদের ফেলে যাওয়া সামগ্রী উদ্ধার করে বিএসএফ। সেখানেই দেখা যায় একটা জার রয়েছে। সেই জারের মধ্যে ছিল সাপের বিষ পাওয়া যায়। এর আগেও উত্তরবঙ্গ থেকে সাপের বিষ উদ্ধার করা হয়েছিল। ফের পাওয়া গেল সাপের বিষ। সেই জারের উপর লেখা ছিল মেড ইন ফ্রান্স। তবে কি ফ্রান্স থেকে ঘুরপথে এই বিষ এই দেশে পাচার করার ছক কষা হয়েছিল? অনেক সময় এই বিষ নেপাল হয়ে চীনে পাচার করার ছক কষা হয়। সবকিছুই খতিয়ে দেখছে বিএসএফ।

আপাতত জারটি ভারতের বনদফতরের কাছে পাঠানো হয়েছে। তারা এই তরল দ্রব্যটি পরীক্ষা করে দেখবে। আসলেই এটি সাপের বিষ, নাকি অন্যকিছু। সূত্রের খবর, পাচারকারীদের ধরার জন্য় এক রাউন্ড গুলি চালানো হয়েছিল। কিন্তু তাতে হতাহতের কোনও খবর নেই। এদিকে দক্ষিণ দিনাজপুরের পাচারের স্বর্গরাজ্য বলেই পরিচিত। সুপারি থেকে ইলিশ মাছ সবই পাচার করার অভিযোগ ওঠে এই সীমান্ত পথে। তবে এবার একেবারে বহুমূল্য সাপের বিষ উদ্ধারের ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ