ফেলে দেওয়া কলাগাছে লাখ টাকা আয়

বিশেষ প্রতিবেদকঃ  ফেলে দেওয়া কলাগাছ থেকে তৈরি হচ্ছে সোনালি আঁশ। সেই আঁশ দিয়ে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব সুতা, পোশাক, পেপার, স্যানিটারি ন্যাপকিনসহ হাতে তৈরি বিভিন্ন পণ্য। শুধু তাই নয়, এ আঁশ রপ্তানি হচ্ছে ভারত, চীন, নেপালসহ বেশ কয়েকটি দেশে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় ছয় মাস আগে নড়াইল সদরের মুলিয়া ইউনিয়নের বড়েন্দার গ্রামে গড়ে ওঠে চারটি ব্যানানা ফাইবার মেশিন। বর্তমানে এখানে কর্মসংস্থানের সুযোগ হয়েছে অর্ধশত নারী-পুরুষের। এদের মধ্যে ৪০ জনই নারী। নারী উদ্যোক্তা গুলশান আরা পারভীন বড়েন্দর গ্রামে দেড় একর জমির ওপর গড়ে তুলেছেন এ কারখানা।

কারখানায় কর্মরত শ্রমিকরা জানান, কলা সংগ্রহের পর পরিত্যক্ত কলাগাছ থেকে বাকলগুলো আলাদা করা হয়। পরে সেগুলো মোটরচালিত মেশিনের মাধ্যমে ফাইবার ছাড়ানো হয়। পরে এগুলো পানিতে ধুয়ে বাঁশের আড়ায় ভালো করে শুকিয়ে বিক্রির জন্য প্রস্তুত করা হয়। নড়াইলের পাশাপাশি যশোর, ঝিনাইদহ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা থেকে বেশি পরিমাণে পরিত্যক্ত কলাগাছ আনা হয়। কলা সংগ্রহের পর একশ্রেণির শ্রমিক এসব গাছ সংগ্রহ করে জোগানের ব্যবস্থা করেন। প্রতি ট্রাকে প্রায় ৭০০ গাছ আনা হয়। যার মূল্য আনুমানিক ২০-২৫ হাজার টাকা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ