শিবগঞ্জে নাগর নদ থেকে আবারও আ’লীগ নেতার অবৈধ বালু উত্তোলন

মোকামতলা (বগুড়া) প্রতিনিধি: শিবগঞ্জের নাগর নদ থেকে আবারো শ্যালোমেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে করে নদের উপর পাকা সেতু পাশে ঈদগাহ, বসত বাড়ি হুমকিতে পড়েছে। বালু উত্তোলনের কাজ করছেন সাইদুর রহমান সাদু মেম্বর। তিনি উপজেলার মাঝিহট্ট ইউনিয়ন ৬নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি এবং ইউপি সদস্য।

ওই ইউনিয়নের সৌলা গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে নাগর নদ। শিবগঞ্জ ও কাহালু উপজেলায় যোগাযোগের জন্য নদের উপর নির্মাণ করা হয়েছে পাকা সেতু। নদের তীর ঘেঁষে ১৫ থেকে ১৬টি বসতবাড়ি ও স্থানীয় ঈদগাহ রয়েছে। সরজমিনে দেখা যায়, সেতুসহ ঈদগাহ মাঠ বসত বাড়ি থেকে দেড়শ’ গজের মধ্য ওই ভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

উত্তোলন করা বালু মিনি ট্রাক দিয়ে বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে। সৌলা গ্রামবাসী জানান, আওয়ামীলীগ নেতা ও ইউপি সদস্য সাইদুর রহমান সাদু বালু উত্তোলনের কাজ কখনো দিনে আবার কখনো রাতে করে থাকে। বালু উত্তোলন বন্ধ করার জন্য নিষেধ করেও কাজ হচ্ছে না। এমনকি গ্রামবাসী ইউপি চেয়ারম্যানকে মৌখিক ভাবে অভিযোগ করেও কোন সুফল হচ্ছে না।

ওই স্থানে বালু উত্তোলন সংক্রান্ত একটি সংবাদ দৈনিক করতোয়াতে গত ১ এপ্রিল প্রকাশ হলে সেখানে ১০ দিন বালু উত্তোলন বন্ধ ছিল। পরে আবারো নিয়মিতভাবে বালু উত্তোলন করা হচ্ছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান এসকেনদার আলী জানান, গ্রামবাসীর কাছ থেকে শোনার পর তাকে বালু তুলতে নিষেধ করা হয়। তার পরেও যদি বালু তুলে থাকেন সেক্ষেত্রে তিনি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন।

মাঝিহট্ট ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আব্দুল গফুর জানান, সে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। বিষয়টি তার জানা আছে। তবে সেতু বাড়ি, ঈদগাহ রক্ষার স্বার্থে তাকে বালু তুলতে নিষেধ করা হয়েছে। তবুও তিনি বালু তুলছেন। তিনিও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

বালু উত্তোলনকারী সাইদুর রহমান সাদু মেম্বর জানান, ‘সব লাইন ঘাট ঠিকঠাক করেই বালু তোলা হচ্ছে। তবে এখন নদীতে পানি বৃদ্ধি হচ্ছে তাই আগামী ১সপ্তাহর মধ্যে বালু তোলা বন্ধ করা হবে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ তাসনিমুজজামান জানান, বিষয়টি জানা ছিল না। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ