ফিলিস্তিনিদের খাদ্যসহায়তা বন্ধ করছে জাতিসংঘ

বগুড়া নিউজ ২৪ঃ তীব্র তহবিল ঘাটতির কারণে ফিলিস্তিনে খাদ্যসহায়তা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের সহযোগী সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। আগামী জুন মাস থেকেই কার্যকর হবে এ সিদ্ধান্ত।

রোববার (৭ মে) অঞ্চলটিতে কাজ করা ডব্লিউএফপির এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, ফিলিস্তিনিদের জন্য পর্যাপ্ত সহায়তা না থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সংখ্যা ডব্লিউএফপির পক্ষ থেকে সহায়তা পাওয়া ফিলিস্তিনিদের ৬০ শতাংশ।

ফিলিস্তিনে ডব্লিউএফপির আবাসিক প্রতিনিধি সামার আব্দেলজাবের বলেন, তহবিলের তীব্র ঘাটতির জন্য আমরা এ কষ্টদায়ক সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি।

সংস্থাটির এমন পদক্ষেপে সবচেয়ে বেশি ভুগতে হবে অবরুদ্ধ গাজার বাসিন্দাদের। যেখানে খাদ্য নিরাপত্তাহীনতা ও দারিদ্র্যের হার সবচেয়ে বেশি। তবে জাতিসংঘের এই সংস্থাটি গাজা এবং পশ্চিম তীরের ১ লাখ ৪০ হাজার দরিদ্র মানুষকে সহায়তা দেওয়া অব্যাহত রাখবে।

জাতিসংঘের এই সংস্থা দরিদ্র ফিলিস্তিনিদের জন্য প্রতি মাসে জনপ্রতি ১০ দশমিক ৩০ মার্কিন ডলার মূল্যের মাসিক ভাউচার এবং খাবারের প্যাকেট সহায়তা হিসেবে দিয়ে থাকে। তবে সহায়তা স্থগিতের সর্বশেষ এ সিদ্ধান্তের কারণে উভয় কর্মসূচিই ক্ষতিগ্রস্ত হবে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০০৭ সাল থেকে গাজা ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের নিয়ন্ত্রণে। এখানে ২৩ লাখ মানুষের বসবাস। যাদের ৪৫ শতাংশ বেকার এবং ৮০ শতাংশ আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল।

সূত্র : রয়টার্স

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ