ফের উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট

বগুড়া নিউজ ২৪ঃ রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন ফের চালু হয়েছে। এরই মধ্যে জাতীয় গ্রিডে যোগ হতে শুরু করেছে রামপালের বিদ্যুৎ।

কয়লা সংকটে ২৩ দিন বন্ধ থাকার পর মঙ্গলবার (১৬ মে) পুনরায় চালু হয়েছে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন। রাত ৯টার পর প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সফলভাবে যোগ হয়েছে।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম সংবাদ মাধ্যমকে পুনরায় প্ল্যান্ট চালুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাত ৯টা ১১ মিনিটে প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সফলভাবে সিনক্রোনাইজেশন হয়েছে। রাত সাড়ে ১০টা পর্যন্ত ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে তা গ্রিডে দেওয়া হচ্ছে। ন্যাশনাল লোড ডিসপ্যাচ সেন্টার বা এনএলডিসি’র চাহিদামাফিক বিদ্যুৎ উৎপাদন ক্রমান্বয়ে বাড়ানো হবে।
কেন্দ্রটিতে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে প্রতিদিন প্রয়োজন পাঁচ হাজার টন কয়লা। সবশেষ চলতি বছরের ২৩ এপ্রিল থেকে বন্ধ ছিল এ কেন্দ্রটি। মূলত ডলার সংকটে কয়লা আমদানি করতে না পারায় এ অবস্থার সৃষ্টি হয়েছিল।

বিদ্যুৎ খাতের উন্নয়নে যে কয়টি মেগাপ্রকল্প দেশে চলমান আছে তার মধ্যে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র অন্যতম। ভারত-বাংলাদেশের যৌথ বিনিয়োগে চালু হওয়া কয়লাচালিত এ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি উৎপাদনে আসে গত বছরের শেষভাগে। এর সুফলও মিলছে পরিকল্পনা মাফিক। তথ্যমতে, রামপালের দ্বিতীয় ইউনিট জুনেই চালু হওয়ার কথা। সেক্ষেত্রে দুটি ইউনিট চালাতে প্রতিদিন ১০ হাজার টন কয়লার প্রয়োজন হবে। তাই ইন্দোনেশিয়া থেকে ছয় লাখ টন কয়লার ক্রয়াদেশ দেওয়া হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ