বগুড়ায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত

ষ্টাফ রিপোর্টারঃ ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’- এ প্রতিপাদ্যে বগুড়া জেলার বিভিন্ন স্থানে বিশ্ব মেডিটেশন দিবস পালিত হয়েছে। কোয়ান্টাম ফাউন্ডেশন বগুড়া জেলা শাখার উদ্যোগে রবিবার সকাল ৬টায় একযোগে বিভিন্ন উন্মুক্ত স্থানে প্রাণায়াম বা দমচর্চা, প্রত্যয়ন পাঠ ও মেডিটেশন চর্চার মাধ্যমে দিবসটি পালিত হয়।

বগুড়া পৌর পার্কের পৌর জগিং সেন্টারে, শেরপুরের আলিয়া মাদ্রাসা মাঠ, কাহালুর উপজেলা চত্বরে ও মহাস্থান গড়ে বিপুল উৎসাহ ও উদ্দীপনায় দিবসটি পালন করা হয়। দিবসের মূল আকর্ষণ ছিল কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক নাহার আল বোখারীর শুভেচ্ছাবাণী ও বাংলাদেশে বৈজ্ঞানিক পদ্ধতিতে মেডিটেশন চর্চার পথিকৃৎ কোয়ান্টাম মেথডের প্রবক্তা শহীদ আল বোখারী মহাজাতকের সংক্ষিপ্ত অডিও আলোচনা এবং মেডিটেশন। এই যৌথ মেডিটেশনে স্বর্গভূমি বাংলাদেশের ১০টি চিত্র আবলোকন করতে বলা হয়। এছাড়াও অডিও বক্তব্যে আমাদের দেশে শিক্ষা কারিকুলাম ও চিকিৎসাব্যবস্থায় মেডিটেশন অন্তর্ভুক্তিতে সংশ্লিষ্ট সকলকে এই সময়োপযোগী পদক্ষেপের জন্যে আন্তরিক কৃতজ্ঞতা জানানো হয়।

দিবসটি উপলক্ষে কোয়ান্টাম ফাউন্ডেশন বগুড়ার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, মেডিটেশন হচ্ছে ব্রেনের ব্যায়াম। নিয়মিত মেডিটেশন চর্চার মাধ্যমে মনের ভিতরে জমে থাকা রাগ, ক্ষোভ, ঘৃণা, হিংসা নামক আবর্জনা বের করে দেয়। ফলে একজন মানুষ মনোদৈহিক রোগ থেকে মুক্তি লাভের পাশাপাশি লাভ করে মানসিক, সামাজিক ও আত্মিক সুস্থ্যতা অর্থাৎ টোটাল ফিটনেস। মেডিটেশন এখন আধুনিক মানুষের জীবনের অনুষঙ্গ। সারা বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত মেডিটেশন বা ধ্যান চর্চা করছে বলে দাবি করেন তিনি।

তিনি আরও জানান, বাংলাদেশে দিন দিন মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। পরিপূণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি মেডিটেশন যে প্রয়োজন সেই পরামর্শ এখন চিকিৎসকরা দিচ্ছেন। বাংলাদেশে মেডিটেশন চর্চায় ৩০ বছর ধরে কাজ করে যাচ্ছে কোয়ান্টাম ফাউন্ডেশন। এই চর্চার সঙ্গে যুক্ত হয়েছেন লাখো মানুষ। নিয়মিত মেডিটেশন চর্চাকারীরা বিশ্বাস করেন, মেডিটেশন চর্চার ভেতর দিয়ে সুস্থতা ও প্রশান্তির বাণী ছড়িয়ে দেয়া প্রয়োজন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ