৫ লক্ষণে বুঝবেন পাওয়ার ব্যাংকটি নষ্ট হয়ে যাচ্ছে

বগুড়া নিউজ ২৪: অনেকেই নিয়মিত পাওয়ার ব্যাংক ব্যবহার করেন ফোনটিকে চার্জ দিতে। শুধু স্মার্টফোন না, ল্যাপটপ এবং অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট চার্জ করতে পাওয়ার ব্যাংকটিকে ব্যবহার করেন। তবে এই জরুরি গ্যাজেটটির দিকে নজর দেন কি? একটি খারাপ পাওয়ার ব্যাংক আপনার জন্য বড় বিপদ ডেকে আনতে পারে। তাই পাওয়ার ব্যাংক পুরোনো হয়ে গেলে তার দিকে নজর রাখুন।

পাওয়ার ব্যাংকে কিছু লক্ষণ দেখা গেলে, সঙ্গে সঙ্গে তা ঠিক করার চেষ্টা করুন। নাহলে ঠিক যে সময় আপনি আপনার ফোনটিকে পাওয়ার ব্যাংকের সাহায্যে চার্জ করছেন, তখনই সেটা ফেটে যেতে পারে। ফলে পাওয়ার ব্যাংক তো যাবেই, সেই সঙ্গে ফোনটাও খারাপ হয়ে যাবে। কয়েকটি লক্ষণেই বুঝে নিতে পারবেন আপনার পাওয়ার ব্যাংকটি নষ্ট হয়ে যাচ্ছে-

পাওয়ার ব্যাংক ফুলে যাওয়া
যদি আপনার পাওয়ার ব্যাংকটিকে ফোলা দেখায়, তাহলে তা আর ব্যবহার করবেন না। আর ভুল করেও চার্জে বসাবেন না। তাতে যখন তখন আগুন লেগে যেতে পারে।

অতিরিক্ত গরম হওয়া
যদি পাওয়ার ব্যাংক ব্যবহার বা চার্জ করার সময় অতিরিক্ত গরম হয়, তাহলে তা সঙ্গে সঙ্গে চার্জ থেকে খুলে নিন। আর কিছুক্ষণের জন্য ওভাবেই রাখুন। বালিশ বা বিছানার উপর রাখবেন না। এতে আরও বেশি গরম হয়ে যেতে পারে। যে কোনো টেবিলের উপর রাখুন। ১৫ মিনিট পরেও যদি দেখেন যে, কোনোভাবেই ঠান্ডা হচ্ছে না। তাহলে তা আর ব্যবহার না করাই ভাল।

বাজে গন্ধ
যদি পাওয়ার ব্যাংক থেকে প্লাস্টিকের পোড়া বা গলে যাওয়ার মতো গন্ধ হয়, তবে এটি ত্রুটির লক্ষণ। এমন অবস্থায় পাওয়ার ব্যাংক ব্যবহার করবেন না, কারণ এতে আগুন লাগার আশঙ্কা থাকবে।

লিকেজ/লিকিং
যদি পাওয়ার ব্যাংক লিক হয় বা কিছু লিক হয়, তাহলে সমস্যা হতে পারে। পাওয়ার ব্যাংকের জন্য এটাও একটা বড় বিপদ। এমন অবস্থায় বৈদ্যুতিক শক লাগতে পারে বা অন্য কোনো ক্ষতি হতে পারে।

কম চার্জিং
যদি পাওয়ার ব্যাংক আগের থেকে কম চার্জ হয়, তাহলে পাওয়ার ব্যাকআপ পারফরমেন্স ভাল হয় না। খারাপ পোর্ট বা ক্যাবল ইত্যাদির কারণেও চার্জিং সমস্যা হতে পারে। এটি ঘটলে এটি ব্যবহার করবেন না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯