ঘোড়াঘাটে ব্যস্ত সময় পার করছেন কামারেরা

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : আর মাত্র ১ দিন পর পবিত্র ঈদ-উল আযহা। তাই নাওয়া খাওয়া ভুলে গিয়ে অবিরাম কাজ করে চলেছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার বিভিন্ন হাট-বাজারের কামারেরা। তাই ঈদ সামনে রেখে বর্তমানে বিরামহীন ভাবে কাজ করে চলেছেন তারা। টুং টাং শব্দে মূখর কামার পাড়া গুলো। ছুরি, চাপাতি, দা, বটি, ছোট চাকু তৈরী ও ধার দেওয়ার কাজে ব্যস্ত সময় পার করছেন তারা।
অপরদিকে ক্রেতারা ছুরি, চাপাতি, কুড়াল, গাছের গুলের টুকরো কেনার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন, তবে বিগত বছরের তুলনায় এ বছর সরঞ্জামাদি দাম বেড়ে গেলেও ক্রেতারা তা হাসি মুখে ক্রয় করছেন।

উপজেলার বিভন্ন কামার পল্লী গুলো ঘুরে দেখা গেছে, কুরবানীর ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন কামারেরা। কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন, অনেক কামার পল্লীতে অতিরিক্ত চাপে নতুন করে অর্ডার নেওয়ার বন্ধ করে দিয়েছে। সারা বছর কাজ না থাকলেও ঈদের এই সময়টা বরাবর ব্যস্ত থাকতে হয় তাদের। পশু জবাইয়ের সরঞ্জামাদি কিনতেও লোকজন ভিড় করছে দোকানে। কামারের দোকান গুলোতে শোভা পাচ্ছে গরু, ছাগল সহ বিভিন্ন পশু জবাই এর যন্ত্রপাতি। এ বছর প্রতিটি দা বিক্রি হচ্ছে ৬শ’ টাকা, ছোট ছুরি ২ শত টাকা, বড় ছুরি ৫শ’ টাকা, বটি ৩শ’ থেকে ৪শ’ টাকা, চাপাতি ৪শ’ থেকে ৬শ’ টাকা। উপজেলার মিশন পাড়ার নিবারন জানান লোহার পাশাপাশি স্প্রীং কিংবা ষ্টিলের ছুরি চাকু লোকজনকের আকৃষ্ট করেছে। এদিকে নতুন সরঞ্জামাদি কেনা ও মেরামত করার একটু বেশী মূল্য ধরার বিষয়ে কামার দোকানীদের কাছে জানতে চাইলে তিনি বলেন বর্তমানে কয়লা ও রডের দাম বৃদ্ধি পাওয়ায় আমাদের মূল্য বৃদ্ধি করতে হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ