আল আকসা মসজিদে ইসরাইলের উগ্রপন্থী মন্ত্রীর প্রবেশ

বগুড়া নিউজ ২৪ঃ অধিকৃত পূর্ব-জেরুজালেমের আল আকসা মসজিদ কম্পাউন্ডে প্রবেশ করেছেন ইসরাইলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, মঙ্গলবার (৩ জানুয়ারি) বেন গভিরকে কঠোর নিরাপত্তার মধ্যে আল আকসায় ঘুরতে দেখা গেছে। পরে বেন গভির এক বিবৃতিতে বলেন, ‘আমাদের সরকার হামাসের হুমকির কাছে আত্মসমর্পণ করবে না।’

বেন গভির দীর্ঘকাল ধরে আল আকসা মসজিদে ইহুদিদের প্রবেশাধিকারের আহ্বান জানিয়ে আসছেন। তার এই কর্মকাণ্ডকে ফিলিস্তিনিরা উসকানিমূলক এবং ইসরাইলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণের সম্ভাব্য পদক্ষেপ হিসেবে দেখে।

আল আকসা মসজিদ পরিদর্শনের পরে বেন গভির টুইটারে লিখেছেন, এই স্থান সকলের জন্য উন্মুক্ত। যদি হামাস মনে করে, তাদের হুমকিতে আমরা মাথানত করব তবে বোঝা উচিত যে সময় পরিবর্তন হয়েছে।

বেন গভিরের এই পদক্ষেপকে নজিরবিহীন উসকানি হিসেবে দেখছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানিয়েছে, ‘উগ্রপন্থী মন্ত্রী বেন গভির আল আকসা মসজিদে প্রবেশের তীব্র নিন্দা করা হচ্ছে। তার এই কর্মকাণ্ড নজিরবিহীন উসকানি এবং সংঘাতের পথে ঠেলে দেবে।’

এদিকে ইসরাইলের বিরোধীদলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড সতর্ক করে দিয়ে বলেছেন, বেন গভিরের এই ধরনের সফর সহিংসতার জন্ম দেবে।

সম্প্রতি তৃতীয়বারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন বেনিয়ামিন নেতানিয়াহু। ৭৪ বছরের ইতিহাসে ইসরাইলের সবচেয়ে কট্টর দক্ষিণপন্থি সরকারের নেতৃত্ব দিচ্ছেন তিনি। বেন গভির বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বে নতুন সরকারের অংশ হিসেবে শপথ নিয়েছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ