ফুলকপি বাটার মশলা

বগুড়া নিউজ ২৪ঃ ফুলকপির একটি ভিন্নধর্মী পদ ফুলকপি বাটার মশলা। পরিবারের সদস্যদের চমকে দিতে পারেন মজার এই খাবারটির মাধ্যমে-

যা যা প্রয়োজন-

ফুলকপি টুকরো করে নেওয়া, টমেটো পিউরি ৪টা, আদা বাটা ১ ইঞ্চি, মাখন ২/৩ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গুঁড়া হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হেভি ক্রিম আধ কাপ, কাজু ৬-৮টা, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, দারুচিনি এক টুকরো মাঝারি, ছোট এলাচ তিনটি, লবঙ্গ তিনটি, তেজপাতা একটি বড়, লবণ পরিমাণমতো, তেল ২ টেবিল চামচ।

প্রণালি- কাজু মিহি করে বেটে নিন। ফুটন্ত পানিতে ফুলকপি ৫ মিনিট ভাপ দিয়ে নিন। পানি ঝরিয়ে ফুলকপিতে লবণ আর হলুদ গুঁড়া মেখে রাখুন। কড়াইয়ে তেল গরম করুন। ফুলকপির টুকরোগুলো দিয়ে সোনালি করে ভেজে তুলুন। এবার ওই তেলেই দারুচিনি, এলাচ, লবঙ্গ ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন। আধা মিনিট নেড়ে গন্ধ বের হলে টমেটো পিউরি দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। তেল ছাড়তে শুরু করলে আদা বাটা মেশান। এক এক করে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও ধনে গুঁড়া দিন। সব মশলা মেশানো হলে পানি ও পরিমাণমতো লবণ দিয়ে ঘন হওয়া অব্দি ফোটাতে থাকুন। ঝোল ঘন হয়ে এলে ফুলকপির টুকরোগুলো দিয়ে মাঝারি আঁচে ২/৩ মিনিট রাখুন। ফুলকপি নরম না হওয়া অব্দি অপেক্ষা করুন। সবশেষে ক্রিম ও কাজু বাটা দিয়ে দিন। তেল ছাড়তে শুরু করলে গরম মশলা ছড়িয়ে আঁচ বন্ধ করে দিন। ভাত, রুটি কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার ফুলকপি বাটার মশলা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১