দাবানল :নিউ সাউথ ওয়েলসে সাত দিনের জরুরি অবস্থা জারি

সামনের দিনগুলোতে দাবানল পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে এমন আশঙ্কায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাত দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। এদিকে দাবানল থেকে রক্ষা পেতে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে দাবানল থেকে ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসের বিশাল এলাকায় দফায় দফায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। নিউ সাউথ ওয়েলসে দাবানল থেকে দফায় দফায় অগ্নিকাণ্ডের ঘটনায় তাপমাত্রা বেড়ে গেছে এবং তীব্র গরম বাতাস প্রবাহিত হচ্ছে। নিউ সাউথ ওয়েলসের গভর্নর সতর্ক করে বলেছেন, পরিস্থিতি ভয়াবহ হতে যাচ্ছে। সেখানে শত শত বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। এ রকম পরিস্থিতিতে রাজ্যটিতে সাত দিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। উপকূলের ২৬০ কিলোমিটার বিস্তৃত এলাকার বাসিন্দা ও পর্যটকদের উদ্দেশ্যে দেওয়া সতর্কবার্তায় নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ার সার্ভিস বলেছে, ‘যদি আপনি ছুটি কাটাতে এসে থাকেন, আপনাকে অবশ্যই শনিবারের আগে এলাকা ছাড়তে হবে।’

সামনের দিনগুলোতে দাবানল আরো হিংস্র হয়ে উঠতে পারে কর্তৃপক্ষের এমন পূর্বাভাসের পর হাজার হাজার মানুষ অস্ট্রেলিয়ার বিস্তৃত ‘ট্যুরিস্ট লিভ জোন’ ছেড়ে পালাচ্ছে। দক্ষিণ উপকূলের বিস্তৃত এলাকার লোকজনকে দ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে। একে বলা হচ্ছে, ঐ অঞ্চলের ইতিহাসের ‘সবচেয়ে বড়ো স্থানান্তর কার্যক্রম’। বৃহস্পতিবার সিডনি ও ক্যানাবেরায় ফেরার গাড়ির দীর্ঘ সারির চাপে মহাসড়কগুলোকে স্থবির হয়ে পড়তে দেখা গেছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বেতামেনস বে শহরের পেট্রোল পাম্পগুলোতে গাড়ির দীর্ঘ সারির উপস্থিতির কথা বলা হচ্ছে। দাবানলের অগ্রযাত্রা, নড়বড়ে বা উপড়ে পড়া গাছের কারণে অনেক সড়কই বন্ধ রাখা হয়েছে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মানুষজনকে আতঙ্কিত না হয়ে, জরুরি বিভাগের কর্মীদের ওপর আস্থা রাখতে অনুরোধ করেছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অনেকের মধ্যেই যে আতঙ্ক ও হতাশা আছে, তা বুঝতে পারছি। কিন্তু এটা প্রাকৃতিক দুর্যোগ। পদ্ধতিগত ও সুসমন্বিত কর্মকাণ্ডের মাধ্যমেই প্রাকৃতিক দুর্যোগ সবচেয়ে ভালোভাবে মোকাবিলা করা সম্ভব, যা আজ এখন আমরা দেখছি।’

অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানল এরই মধ্যে ১৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে, ধ্বংস করেছে ১ হাজার ২০০-র বেশি বাড়িঘর। ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) অঙ্গরাজ্য জুড়ে চলতি সপ্তাহের দাবানলে এখনো নিখোঁজ রয়েছেন ১৭ জন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ