১৫০ দিনের বেশি ওএসডি নয় : হাইকোর্ট

বগুড়া নিউজ ২৪ঃ কোনো সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি ওএসডি (বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা) করে রাখা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে যারা ১৫০ দিনের বেশি ওএসডি আছেন, রায়ের অনুলিপি পাওয়ার সঙ্গে সঙ্গে তাদের স্বপদে ফিরিয়ে আনতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

‘জনস্বার্থে’ সাবেক সচিব আসাফ উদ-দৌলার করা এক রিটের পরিপ্রেক্ষিতে আট বছর আগে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

১৫০ দিনের বেশি সময় ধরে যেসব কর্মকর্তা ওএসডি হয়ে আছেন, তাদের পুনর্বহালসহ আইন অনুযায়ী ব্যবস্থা নিতে একটি কমিটি করতে নির্দেশ দিয়েছেন আদালত। এই কমিটির প্রধান হবেন একজন জ্যেষ্ঠ সচিব। আর জনপ্রশাসন সচিবকে এই কমিটি গঠনের নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রায়ের পর অমিত দাশগুপ্ত সাংবাদিকদের বলেন, যেসব সরকারি কর্মকর্তা ১৫০ দিনের বেশি সময় অফিসার অন স্পেশাল ডিউটিতে (ওএসডি) আছেন, তাদের স্বপদে পুনর্বহালের জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কোনো সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি সময় ওএসডি রাখা অবৈধ ঘোষণা করেছেন। তবে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও জানান তিনি।

২০১২ সালের ৩১ মে সাবেক সচিব এম আসাফ উদ-দৌলা ‘জনস্বার্থে’ আদালতে এ সংক্রান্ত একটি রিট দায়ের করেন। ওই রিট আবেদনের পর একই বছরের ৪ জুন বিধি লঙ্ঘন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অনির্দিষ্টকালের জন্য ওএসডি করে রাখার প্রবণতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১০ বছরে ওএসডি (বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা) করা কর্মকর্তাদের খতিয়ান চেয়েছিলেন হাইকোর্ট। পরে সরকারের পক্ষ থেকে তালিকাও আদালতে দাখিল করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ