এসএমএস ব্যবসায় নজরদারি

বগুড়া নিউজ ২৪ঃ এ নির্বাচনী মৌসুমে নতুন পদ্ধতিতে এসএমএস ব্যব্যসায় সেবা দিতে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। চাইলেই ব্যবসার উদ্দেশে এখন একসঙ্গে অনেক এসএমএস বা খুদে বার্তা পাঠানো যাবে না। এ জন্য আগে থেকে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিতে হবে। মূলত নিরাপত্তা নিশ্চিত করতেই এমন নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো।

ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনের সময় যখন অনেক বড় অঙ্কের বাল্ক এসএমএস আদান-প্রদানের সুযোগ এসেছে এ বিষয়ক সেবাদাতাদের সামনে, তখন অনুমোদনের এ কড়াকড়ি এলো। এতে নির্বাচনের এ সময়টাতে বাড়তি ব্যবসার সুযোগ কমবে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এসএমএসের কনটেন্ট থেকে অনুমোদন নেয়ার নিয়ম চালু করা হয়েছে। কমিশন গত ১৫ জানুয়ারি থেকে নিয়মটি কার্যকর করেছে। এ নিয়ম না মানলে অপারেটরদের দায়ী করে ব্যবস্থা নেয়া হবে বলেও নির্দেশনায় জানানো হয়। কিছুদিন আগে নিষিদ্ধ ঘোষিত একটি সংগঠনের নামে একসঙ্গে অনেক এসএমএস পাঠানো হয়।

এর পরিপ্রেক্ষিতেই সম্প্রতি বিটিআরসিসংশ্লিষ্ট অপারেটরদের কাছে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে বলে জানা গেছে। এ ক্ষেত্রে এসএমএস পাঠানোর ১০ দিন আগে নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে এর অনুমোদন নিতে হবে বলে নিদের্শনায় বলা হয়েছে। দেশে মূলত মোবাইল ফোন অপারেটর এবং ইন্টারনেট টেলিফোন অপারেটরদের মাধ্যমে এসএমএস পাঠানো হয়। তবে অপারেটরগুলো এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে। তারা বলছে, এটি এক ধরনের চাপিয়ে দেয়া সিদ্ধান্ত। তাদের বক্তব্য হল- কেউ তাদের কাছ থেকে একটি সিম কিনে নিয়ে সেটা দিয়ে অপরাধমূলক কোনো কাজ করলে, সে জন্য অপারেটর দায়ী হতে পারে না। একইভাবে তাদের সেবা ব্যবহার করে কেউ অন্যায় কিছু করলে বা নিয়ম প্রতিপালন না করলে সেটির দায় অপারেটরের ওপর চাপানো ঠিক নয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ