ইদলিবে বিদ্রোহীদের হামলায় ৫১ সিরীয় সৈন্য নিহত

বগুড়া নিউজ ২৪ঃ সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের হামলায় সিরিয়ার সরকারি বাহিনীর ৫১ সৈন্য নিহত হয়েছে।

মঙ্গলবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বিদ্রোহীদের হামলায় সিরিয়ার দুটি ট্যাঙ্ক ও একটি গোলাবারুদের গুদামও ধ্বংস হয়েছে।

এর কয়েক ঘণ্টা আগে যুদ্ধ পর্যবেক্ষণকারী একটি গোষ্ঠী তাদের এক প্রতিবেদনে জানিয়েছিল, ২০১২ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে প্রথমবারের মতো ইদলিব প্রদেশের ভেতর দিয়ে যাওয়া আলেপ্পো-দামেস্ক-দেরা এম-ফাইভ মহাসড়কের নিয়ন্ত্রণ নিয়েছে সিরিয়ার সরকারি বাহিনী।

তুরস্কের কর্মকর্তারা জানিয়েছেন, তুরস্কের আর্টিলারির সমর্থনে বিদ্রোহীরা সারাকেব শহরের কাছে সরকারি বাহিনীর ওপর ‘পূর্ণাঙ্গ আক্রমণ’ শুরু করেছে। এম-ফাইভ মহাসড়কের ওপর অবস্থিত এই শহরটি ও এর আশপাশের এলাকাগুলো সম্প্রতি পুনরুদ্ধার করেছে সিরিয়ার সরকারি বাহিনী। তাদের পাল্টা হামলায় সরকারি বাহিনী সেখান থেকে পিছু হটছে এবং বিদ্রোহীরা নাইরাব শহরের দিকে এগিয়ে যাচ্ছে বলে তাদের এক কমান্ডার রয়টার্সকে জানিয়েছেন।

অপরদিকে মঙ্গলবার সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ইদলিবে তাদের অগ্রগতি রোধ করার চেষ্টাকারী তুরস্কের বাহিনীগুলোর হামলার জবাব দিচ্ছে তারা।

ইদলিবের এ লড়াই ৯ বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে আঙ্কারা ও দামেস্কের মধ্যে হওয়া লড়াইগুলোর মধ্যে সবচেয়ে গুরুতর লড়াইয়ের রূপ নিতে যাচ্ছে। এ যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিচ্ছে রশিয়া ও ইরান।

মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট তায়েপ এরদোয়ান বলেছেন, তুরস্কের সৈন্যদের ওপর হামলার জন্য সিরিয়ার সরকারকে ‘অনেক উচ্চ মূল্য’ দিতে হবে।

ডিসেম্বরে বিদ্রোহী অধিকৃত ইদলিব পুনরুদ্ধার অভিযান শুরু করার পর সিরিয়ার সরকারি বাহিনী ৬০০ বর্গকিলোমিটারেরও বেশি অঞ্চল পুনরুদ্ধার করেছে। এখন ডজনেরও বেশি শহর ও গ্রামের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য লড়াই করছে তারা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ