বগুড়ার পোড়াদহ মেলায় কোটি টাকার মাছ বেচাকেনা

বগুড়া নিউজ ২৪ঃ ইছামতী নদীর তীরে বসেছে মাছের মেলা। সে অনেক দিনের ঐতিহ্য বগুড়ার গাবতলী উপজেলার এই পোড়াদহ মাছের মেলার। মেলায় দূরের ও কাছের মানুষ আসছে। আসছে রকমারি বড় বড় মাছ। মূলত, গ্রামীণ জীবনে মেয়েজামাইকে নদীর টাটকা মাছের স্বাদ দিতেই মেলার এই আয়োজন। সবার নজর কেড়েছে ৭২ কেজি ওজনের বাগাড় মাছ। বিক্রির জন্য নিয়ে এসেছেন মহিষাবান গ্রামের বিপ্লব মিয়া। কেজিপ্রতি দাম হাঁকাচ্ছেন ১ হাজার ৮০০ টাকা। এসব নিয়েই এই ছবির গল্প। প্রতিবছরের মতো মেলা শুরুর একদিন আগে বসানো এসব আড়তে এরইমধ্যে বেচাকেনা হয়েছে কয়েক কোটি টাকার মাছ।

নদ-নদী, পুকুর-দিঘি, খাল-বিলের বড় বড় মাছে চার শতাধিক দোকানে সারি সারি সাজানো কয়েক হাজার মাছ। সকাল থেকেই দোকানে দোকানে জমে উঠেছে হরেক মাছের কেনাবেচা। দোকানে দোকানে থরে থরে সাজানো রুই, কাতলা, চিতল, মৃগেল, সিলভার কার্প, গ্লাস কার্প, বোয়াল, ইলিশসহ হরেক পদের মাছ। ক্রেতা-বিক্রেতার হাঁকডাক, দর-কষাকষি ও হুড়োহুড়িতে সরগরম বিশাল মেলাপ্রাঙ্গণ।

প্রতিবছরের মাঘ মাসের শেষ বুধবার ইছামতী নদীতীরে বসে পোড়াদহ মেলা। মেলায় হাজার হাজার মণ মাছ কেনাবেচা হয়। মেলায় সাধারণত যা থাকে নাগরদোলা, চড়কি, খেলনা, মিঠাইয়ের সম্ভার—কোনো কিছুরই অভাব নেই। দূরদূরান্ত থেকে মেলায় শৌখিন মাছ কিনতে ভিড় করেন ক্রেতারা।

মেলা উপলক্ষে জমে উঠেছে জামাই উৎসব। ঘরে ঘরে মেয়েজামাই, আত্মীয়স্বজনকে নিমন্ত্রণ জানানো হয়েছে। মেলায় মাছ-মিষ্টি ছাড়াও ছাড়াও বিনোদনের জন্য ছিল নাগরদোলা, চড়কি, মৃত্যুকূপে মোটরসাইকেল খেলাসহ নানা আয়োজন। ছিল শিশুদের জন্য মৃৎশিল্প ও কাঠের খেলনা, বাঁশি, টমটম, কাঠ ও মাটির খেলনা, ঝুড়ি, খগরাই, বাতাসা, জিলাপি, চটপটি, ফুচকা, মৌসুমি ফল, চাটনি, আঁচার, কাচের চুড়ি, আলতা-ফিতা,লিপস্টিক-নেইলপলিশ, প্রসাধনীসহ নানা পণ্যের দোকান।

বুধবার মেলায় দেখা গেছে, পছন্দের বড় মাছ কিনছেন ক্রেতারা। একটি দোকানে বিশাল বড় আট–দশটি বাগাড় মাছ সাজিয়ে বসেছেন মাছ ব্যবসায়ী বিপ্লব প্রামাণিক। যমুনা নদীতে ধরা পড়া ৭২ কেজি ওজনের একটি বিশাল আকৃতির বাগাড়ের দাম দোকানি হাঁকলেন দেড় লাখ টাকা। সালাহউদ্দিন নামের এক ক্রেতা দাম করলেন ৮৭ হাজার টাকা। দোকানি এবার ১ লাখ ৩১ হাজার টাকায় নামলেন। ক্রেতা হাঁকলেন ৯০ হাজার টাকা।

এবারের মেলায় আকর্ষণ বিপ্লব প্রামাণিকের এই ৭২ কেজি ওজনের বাগাড় এবং ১৮ কেজি ওজনের মাছের আদলে তৈরি বালিশ মিষ্টি। বড় এই বাগাড় ছাড়াও বিপ্লব প্রামাণিক যমুনায় ধরা পড়া ৩৮ কেজি ওজনের জ্যান্ত একটি বাগাড় মাছের দাম হাঁকছিলেন ৬০ হাজার টাকা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ