করোনাভাইরাস সমস্ত যুদ্ধের চেয়ে বড় হুমকি: গুতেরেস

বগুড়া নিউজ ২৪ঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে যে যুদ্ধ-সংঘাত চলছে সেগুলো বন্ধ করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন, এখন যুদ্ধ বন্ধ করে করোনাভাইরাস মোকাবেলার উপায় খুঁজতে হবে। বিশ্বের সামনে আরো খারাপ পরিস্থিতি আসছে। এ অবস্থায় লিবিয়া, সিরিয়া এবং ইয়েমেনে যুদ্ধ বন্ধ করে করোনা পরিস্থিতি কিভাবে মোকাবেলা করা যায় তার দিকে মনোনিবেশ করা উচিত।

তিনি আরো বলেন, “করোনাভাইরাসের হুমকি সমস্ত যুদ্ধ-সংঘাতের চেয়ে বড় হুমকি হয়ে আসছে।”

আন্তোনিও গুতেরেস বলেন, গত ২৩শে মার্চ তিনি যুদ্ধ বন্ধের যে আহ্বান জানিয়েছিলেন তার একটি ভালো প্রভাব পড়েছে কিন্তু এখনো বিশ্বের কিছু এলাকায় যুদ্ধ চলছে যা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা এগিয়ে নিতে বাধা সৃষ্টি করছে। এ অবস্থায় জরুরিভিত্তিতে যুদ্ধ সংঘাত বন্ধ করে শান্তির দিকে এগিয়ে যেতে হবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, করোনাভাইরাস দেখিয়ে দিয়েছে কতটা দ্রুত ছড়িয়ে পড়ছে যেখানে কোনো সীমান্ত মানছে না। একের পর এক দেশ বিপর্যস্ত করে তুলেছে এই ভাইরাস।

গুতেরেস আশা করেন- ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কলম্বিয়া, লিবিয়া, মিয়ানমার, ফিলিপাইন, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন এবং ইয়েমেনে যে সংঘাত চলছে সেসব দেশের সংশ্লিষ্ট পক্ষগুলো তার আহবানে সাড়া দিয়ে এই সংঘাত বন্ধ করবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ