বগুড়ায় করোনা ঝুঁকি এড়াতে মুক্তি পাচ্ছে ১৫৯ জন কারাবন্দি

ষ্টাফ রিপোর্টারঃ করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে বগুড়া জেলা কারাগার থেকে ১৫৯ বন্দিকে মুক্তি দেয়া হচ্ছে। এজন্য তিন ডেপুটি জেলারের নেতৃত্বে সাত সদস্যের কমিটি করা হয়েছে। তারা নীতিমালার ভিত্তিতে মুক্তি দেওয়া যেতে পারে এমন ১৫৯ জন বন্দির তালিকা তৈরি করেছেন। এ তালিকা কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে অনুমতি মিললেই এসব বন্দি মুক্তি পাবেন। করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

কারা অধিদপ্তর থেকে বগুড়া জেলা কারাগারে গত ১ ও ২ এপ্রিল পৃথক দুইটি চিঠি পাঠানো হয়। পাঠানো দুইটি চিঠিতে বলা হয়েছে, যাদের অল্প সাজা অর্থাৎ এক বছরের কম বাকি আছে, লঘু অপরাধ, যারা অচল, অক্ষম বা বৃদ্ধ এ রকম বন্দিদের তালিকা তৈরি করতে হবে।

জেলা কারাগার সূত্র জানায়, বগুড়া জেলা কারাগারের ধারণক্ষমতা ৭২০ জন। সেখানে শুক্রবার পর্যন্ত বন্দি রয়েছে ২ হাজার ১৩৩ জন। বগুড়া জেলা কারাগারের জেলার শরিফুল ইসলাম জানান, ১৩১ বছর আগে নির্মিত কারাগারটিতে বর্তমানে বন্দি (হাজতি ও কয়েদি) রয়েছেন প্রায় তিনগুণ; কিন্তু জনবল ও অবকাঠামো সেই আগের মতোই আছে।

ধারণক্ষমতার বেশি বন্দি থাকায় করোনা ঝুঁকি এড়াতে সরকার কিছু বন্দি মুক্তি দেবার চিন্তাভাবনা করছে। এ ধারাবাহিকতায় বগুড়া জেলা কারাগারে ১৫৯ জন বন্দির একটি তালিকা তৈরি করে নির্দেশনা মতো কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে পরবর্তী নির্দেশনা পেলে উল্লেখিত সংখ্যক বন্দির মুক্তি মিলবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ