বিদায়ী ব্রিফিংয়ে যা বললেন জাবেদ পাটোয়ারী

মঙ্গলবার (১৪ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের সঙ্গে অনলাইনে বিদায়ী ব্রিফিং করেন পুলিশের বিদায়ী আইজিপি জাবেদ পাটোয়ারী। এ সময় তিনি আহ্বান জানান, যথাযথ সুরক্ষা সামগ্রী পড়েই আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যদের দায়িত্ব পালন করতে হবে।

এসময় জাবেদ পাটোয়ারী বলেন, দু’বছরের মেয়াদকালে তিনি নিয়োগ, পদায়ন ও পদোন্নতিতে শতভাগ স্বচ্ছতা বজায় রাখার চেষ্টা করেছেন। তিনি বলেন, পুলিশ সদস্যদের সুরক্ষার জন্য পুলিশ হেডকোয়ার্টার থেকে সার্বক্ষণিকভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রথম থেকেই আমরা প্রতিটি ইউনিটকে সুরক্ষা সামগ্রী প্রদান করার চেষ্টা করেছি। সুরক্ষা সামগ্রী ছাড়া তারা যেনো দায়িত্ব পালনে বের না হন।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে জাবেদ পাটোয়ারী বলেন, আমার পুলিশের আইজি হিসেবে দুই বছর আড়াই মাস ও ৩৫ বছরের কর্মজীবন শেষ হচ্ছে। এ দীর্ঘ সময় আমি যেখানেই থেকেছি আমার সেবাটা দেশের মানুষ ও পুলিশকে দিতে চেষ্টা করেছি। আইজিপি হিসেবে যোগদানের পর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলাম পুলিশের স্বচ্ছ ইমেজ প্রতিষ্ঠিত ও মানবিক গুণসম্পন্ন জনতার পুলিশ হয়ে সাধারণ জনগণকে সেবা প্রদানের। এজন্য আমি বেছে নিয়েছিলাম থানাকে জনগণের আস্থা এবং বিশ্বাসের জায়গায় প্রতিষ্ঠা করার পরিকল্পনা। এছাড়া আধুনিক জ্ঞান সম্পন্ন সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম, মানবিক পুলিশ তৈরি করার প্রয়াস করেছি। পুলিশকে জনতার পুলিশ গড়ে তোলায় ছিল আমার একান্ত প্রচেষ্টা।

বিদায়ী আইজিপি বলেন, কষ্ট করে পড়াশোনা করলে নিজ যোগ্যতায় চাকরি পাওয়া যায় এই বিশ্বাস তরুণ সমাজে প্রতিষ্ঠা করা অত্যন্ত জরুরি ছিল। নয়তো যেখান থেকে হতাশা জন্ম নেই। সেই হতাশা থেকে বিশৃঙ্খল আর অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা তৈরি হয়।

করোনা পরিস্থিতিতে মানবিক পুলিশ হিসেবে দেশবাসীর কাছে আস্থা অর্জন করেছে দাবি করে জাবেদ পাটোয়ারী বলেন, করোনা পরিস্থিতে মানুষকে সচেতন না করতে পারলে এই ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়া যাবে না। এজন্য বিশেষ করে যারা বিদেশ থেকে এসেছিল তাদের হোম কোয়ারেন্টাইন মেনে চলতে আমরা কাজ করেছি। মানুষকে ঘরে থাকার জন্য উদ্বৃদ্ধ করেছি। মানুষকে বলেছি আপনারা ঘরে থাকুন আমরা রাস্তায় আছি।

তিনি বলেন, পুলিশ সদস্যরা নিজেদের ইউনিটে খাবার ও খাদ্য সামগ্রী দুস্থদের মাঝে বিতরণ করছে। এমনকি নিজেদের রেশনের খাদ্য মানুষের মধ্যে বিতরণ করছে। করোনা আক্রান্তদের চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া, করোনা সন্দেহে মারা যাওয়াদের দাফন, কবর খোঁড়া সবই পুলিশ করছে। এসব কাজের জন্য আমি শুভেচ্ছা জানাচ্ছি আমাদের সকল সদস্যকে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ