সিএমএইচে অল্টারনেটিভ ভেন্টিলেটরের সফল পরীক্ষা

বগুড়া নিউজ ২৪ঃ প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় পুরো বিশ্বেই এখন সবচেয়ে প্রয়োজনীয় যন্ত্র হয়ে দাঁড়িয়েছে ভেন্টিলেটর। এতে যুক্তরাষ্ট্রের মতো দেশও ভেন্টিলেটর সংকটে ভুগছে। আর আমাদের দেশে যা আছে তা অপ্রতুল। এমতাবস্থায় আশার কথা জানালো বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)।

প্রতিষ্ঠানটি জানায়, কনভেনশনাল ভেন্টিলেটরের বদলে অল্টারনেটিভ ভেন্টিলেটর উদ্ভাবন করেছে তারা। শুক্রবার (১৭ এপ্রিল) ঢাকার সিএমএইচ হাসপাতালে পরীক্ষামূলক ব্যবহারও করা হয়েছে এই ভেন্টিলেটর।

বিএমটিএফ জানায়, দেশের বর্তমান আর্টিফিশিয়াল ভেন্টিলেটরের পরিসংখ্যান সংগ্রহের পর তাদের বানানোর দায়িত্ব দেওয়া হয়। এরপর ইঞ্জিনিয়ারদের সহযোগিতা নিয়ে দুই সপ্তাহের প্রচেষ্টায় কোভিড-১৯ রোগীদের আইসিইউতে ভেন্টিলেট করার মতো একটি প্রোভেন্টিলেটর রূপান্তর করতে সক্ষম হয় তারা। মেকানিকাল ভেন্টিলেটরে থাকা দুইজন রোগীর (করোনা আক্রান্ত নয়) ওপর এর প্রত্যক্ষ পর্যবেক্ষণে প্রয়োগও করা হয়। রোগীর পর্যবেক্ষণের সময় রোগীর সকল ভাইটাল প্যারামিটার সমূহ স্থিতিশীল পাওয়া যায়, যা অত্যন্ত উৎসাহ জাগাচ্ছে। তবে এই যন্ত্রটির কিছু ফাইন টিউনিং করা প্রয়োজন দেখা দেয়, যা নিয়োজিত ইঞ্জিনিয়ারদের দ্বারা টিউনিং করা সম্ভব বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে দুই ঘণ্টা বিএমটিএফ-এর এই ভেন্টিলেটর এর মাধ্যমে রোগীকে ভেন্টিলেট করা যাবে। রাতেই আরও ছয় ঘণ্টা এই প্রক্রিয়ায় ভেন্টিলেট করা হবে বলেও জানা গেছে।

বিএমটিএফ এর পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি সপ্তাহে ১ হাজার এই ধরনের ভেন্টিলেটর বানানো সম্ভব। এতে কোভিড-১৯ রোগীদের জন্য এই ভেন্টিলেটরটি ‘কনভেনশনাল ভেন্টিলেটর’-এর অবর্তমানে ‘বিকল্প ভেন্টিলেটর’ হিসাবে কাজ করে অনেক রোগীর জীবন বাঁচাতে সহায়ক হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ