লকডাউন শিথিল হচ্ছে ভারতে

বগুড়া নিউজ ২৪ঃ ভারতে সোমবার মধ্যরাতের পর থেকে কিছু ক্ষেত্রে লডাডাউনের কড়াকড়ি শিথিল করা হয়েছে। তবে দেশটির ১৭৩টি জেলাসহ ‘রেডজোন’ হিসেবে চিহ্নিত ভারতের ছয়টি মেট্রো শহরে কড়াকড়ি এখনো চলছে। বরং বাড়ানো হচ্ছে আরো বেশি পুলিশি নিরাপত্তা, দেয়া হচ্ছে পুলিশকে বিশেষ ক্ষমতাও।

ভারতে করোনা মোকাবিলায় দ্বিতীয় দফায় ১৯ দিনের লকডাউন শুরু হলেও ২০ এপ্রিলের পর থেকে কিছু কিছু ক্ষেত্রে শিথিল হচ্ছে বিধিনিষেধ। সেই হিসেবে সোমবার রাত থেকে কৃষি, জরুরী উৎপাদন, পরিবহণসহ ২১টি ক্ষেত্রে কিছুটা বিধি নিষেধে নমনীয় হচ্ছে সরকার। একই সঙ্গে, বেশ কিছু সরকারি দফতরও সচল করা হবে। তবে, এ ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্য বিধি, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারত ৪০ দিন টানা লকডাউনে থাকায় চরম অর্থনৈতিক সংকট তৈরি হবে, সেটা ভেবেই কেন্দ্র এবং রাজ্য সরকারগুলো যৌথভাবে অর্থনীতিকে সচল রাখতে নানামুখী পদক্ষেপ নিতে শুরু করেছে। কলকাতার বিভিন্ন বাজারে জীবাণুনাশক গেট বসানোর কাজ শুরু করেছে কলকাতা পৌরসভা। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, মানবদেহে স্প্রে করার জন্য হাইড্রোজেন পার অক্সাইড ব্যবহার হচ্ছে। এটি ক্ষতিকর নয়। রাস্তায় যেটা ছিটানো হচ্ছে সেটা মানবদেহের জন্য ক্ষতিকর।

সরকারি সুবিধা নেয়ার আহ্বান জানিয়ে প্রচারণা চালাচ্ছেন তারকারাও। যাদের মধ্যে রয়েছেন তৃণমূল সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তীও।

দ্বিতীয় দফায় ৪০ দিনের লকডাউন শেষ হবে আগামী ৩ মে। তবে আবারো বাড়তে পারে লকডাউনের মেয়াদ, এমনটাই মনে করছেন অনেকে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ