হাজার বছরে প্রথম ‘মুসল্লিহীন’ আক আকসা

বগুড়া নিউজ ২৪ঃ বর্তমানে ইসরাইলের নিয়ন্ত্রণে থাকা মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা। প্রসিদ্ধ মতে, নবী সুলায়মান (আ.) প্রথম এই মসজিদ তৈরি করেছিলেন। নানা চড়াই-উতরাই পেরিয়ে হাজার হাজার বছর ধরে সগৌরবে দাঁড়িয়ে আছে এই উপসনালয়। কত শত যুদ্ধবিগ্রহ আর প্রাকৃতিক দুর্যোগ গেছে, কিন্তু কখনোই মুসল্লিহীন হয়নি আল আকসা, যা ঘটতে যাচ্ছে এবারের রমজানে।

রমজানজুড়ে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্থিনি মুসলমানরা একত্রিত হন এই আকসাকে ঘিরে। প্রথমদিকে কিছুটা কম থাকলেও শেষের দিকে লাখ অতিক্রম করে মুসল্লির সংখ্যা। এত মুসল্লির তারাবির জামাতে যেন আন্দোলিত হয় গোটা ফিলিস্তিন। কিন্তু এবার প্রায় হাজার বছরের ইতিহাসে অন্যরকম আল আকসা দেখছে ফিলিস্তিনিবাসী।

আল আকসার পরিচালক শেখ ওমর আল কিসোয়ানি বলেন, এই আল আকসাকে আগে কখনো দেখেনি পৃথিবীর মানুষ। করোনাভাইরাসের কারণে আল আকসা বন্ধ করে দেওয়া হয়েছে। আমার জানা মতে, অন্তত ১৪’শ বছরের মধ্যে এই প্রথম এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা মেনে নেওয়া খুবই কঠিন, ভীষণ কষ্ট হচ্ছে আমাদের।’

ফিলিস্তিনে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৮০ জন। প্রাণহানি ঘটেছে ৪ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৯২ জন। উদ্ভূত পরিস্থিতিতে ১৬ মার্চ বন্ধ ঘোষণা করা হয় আল আকসা। ফিলিস্তিনিদের প্রত্যাশা ছিল, অন্তত রমজানে খুলে দেওয়া আকসার দরজা। কিন্তু কর্তৃপক্ষ তাদের আগের সিদ্ধান্তেই অটল রয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ