করোনা নিয়ে চীনের সঙ্গে বিশ্বস্বাস্থ্য সংস্থার গোপন আঁতাত ফাঁস!

বগুড়া নিউজ ২৪ ডেস্কঃ চীনের প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পাক্ষপাতের অভিযোগে আগেই করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড। এবার সেই অভিযোগ প্রমাণে বোমা ফাটাল জার্মানির প্রভাবশালী সাময়িকী ডের স্পিগেল। দেশটির গোয়েন্দা সংস্থা বুন্দেসন্যাচরিচটেনডিয়েনস্ট বা বিএনডিকে উদ্ধৃত করে তারা দাবি করেছে, চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পারস্পারিক বোঝাপড়ায় সঠিক তথ্য সময় মতো প্রকাশ না করাতেই করোনা বিশ্বজুড়ে বিস্তৃত হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে করোনাকে করোনা নিয়ে বৈশ্বিক মহামারি ঘোষণা থেকে বিরত থাকতে এবং মানুষ থেকে মানুষে ছড়ানোর তথ্য প্রকাশ না করার জন্য বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুসকে ব্যক্তিগতভাবে অনুরোধ করেছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেই অনুরোধ রক্ষা করেন গেবরিয়াসুস।

জার্মনির গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী, ২১ জানুয়ারি শি জিনপিং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি মানুষ থেকে মানুষে সংক্রমণের তথ্য আরও কিছুদিন চেপে যাওয়ার এবং দেরিতে বৈশ্বিক মহামারি ঘোষণার অনুরোধ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও গত মাস থেকে এমন দাবি করে আসছেন। চীনের কথা মতো ভাইরাসের তথ্য লুকানোর অভিযোগে তিনি ইতোমধ্যে সংস্থাটিতে মার্কিন অনুদান বন্ধ করে দিয়েছেন।

বিশ্বস্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অবশ্য জার্মান গণমাধ্যমের খবরের প্রতিবাদ জানানো হয়েছে। এক বিবৃতিতে একে ‘ভিত্তিহীন এবং অসত্য’ বলা হয়েছে। ডব্লিউএইচওর দাবি, তেদ্রোস জানুয়ারির ২১ তারিখ চীনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেননি। তারা কখনোই ফোনে কথা বলেননি।

নভেল করোনা ভাইরাস যে মানুষ থেকে মানুষে ছড়ায় চীন সেটি ২০ জানুয়ারি নিশ্চিত করে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ২২ জানুয়ারি এটি ঘোষণা করে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১