‘শুদ্ধাচার পুরস্কার’ পেলেন আরডিএ বগুড়ার মহাপরিচালক আমিনুল

শেরপুর প্রতিনিধি: ‘শুদ্ধাচার পুরস্কার’ পেয়েছেন পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ আমিনুল ইসলাম। এবছর এ বছর পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ‘নিয়ন্ত্রণাধীন দপ্তর/সংস্থা’ কাটাগরিতে তিনি এ “শুদ্ধাচার পুরস্কার” অর্জন করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগের শুদ্ধাচার পুরস্কার নীতিমালা-২০১৭ অনুযায়ী সরকারি কর্মকর্তা/কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের লক্ষ্যে এ পুরস্কার প্রদান করা হয়।

আরডিএ সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত পল্লী উন্নয়ন একাডেমীতে (আরডিএ) ২০১৯ সালের ৬ ফেব্রুয়ারী মোঃ আমিনুল ইসলাম মহাপরিচালক হিসেবে যোগদান করেন। যোগদানের স্বল্প সময়ের মধ্যে সরকারের নীতি ও নির্বাচনী ইশতেহারের আলোকে অনেকগুলো গুরুত্বপূর্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নে নেতৃত্ব প্রদান করেন। এর মধ্যে উল্লেখযোগ্য বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার “আমার গ্রাম-আমার শহর” বিনির্মাণে নীতি নির্ধারণী গবেষণা পরিচালনা করছেন।

এছাড়াও তিনি পল্লী উন্নয়ন একাডেমিতে বিভিন্ন ধরনে গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছেন। গবেষণা কার্যক্রমের মধ্যে রয়েছে- খামার যান্ত্রিকীকরণ বিষয়ক গবেষণা, আইলবিহীন সমবায় ভিত্তিক যান্ত্রিক চাষাবাদ পদ্ধতি প্রায়োগিক গবেষণা, কমিউনিটি ভিত্তিক বানিজ্যিক দেশী মুরগী পালন গবেষণা, আমার বাড়ী আমার খামার বিষয়ক গবেষণা, পল্লী জনপদ প্রায়োগিক গবেষণা, চর ও হাওড় অঞ্চলের জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন সংক্রান্ত গবেষণা ইত্যাদি।

মোঃ আমিনুল ইসলামের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও দিকনির্দেশনায় পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ায় বিসিএস ক্যাডার কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স, জনপ্রতিনিধিদের গভর্নেন্স বিষয়ক প্রশিক্ষণ, আমার বাড়ী আমার খামার প্রকল্পের সুবিধাভোগীদের প্রশিক্ষণ, পল্লী এলাকার জনগণের জীবন জীবিকাভিত্তিক বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ, কৃষি, মৎস্য ও গবাদি প্রাণির উপর প্রশিক্ষণসহ আত্মকর্মসংস্থানমূলক ও পেশাগত দক্ষতা উন্নয়নভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়িত হয়েছে।

মহাপরিচালক মোঃ আমিনুল ইসলাম ৮ম বিসিএস এর মাধ্যমে প্রশাসন ক্যাডারে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর যোগদান করেন। সুদীর্ঘ চাকুরি জীবনে তিনি সহকারি কমিশনার, সহকারি কমিশনার (ভুমি), উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা প্রশাসক, স্থানীয় সরকারের পরিচালক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার হিসেবে মাঠ প্রশাসনে এবং উপ-সচিব হিসেবে খাদ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

তিনি সামাজিক আন্দোলন স্কাউটিং কার্যক্রমের সাথে নিবিড়ভাবে যুক্ত। তিনি স্কাউটস এর একজন লিডার ট্রেনার। তিনি বিগত পাঁচ বছর যাবত বাংলাদেশ স্কাউট রাজশাহী অঞ্চলের আঞ্চলিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি স্কাউটসের ন্যাশনাল সার্টিফিকেট এ্যাওয়ার্ড, মেডেল অব মেরিট, বার টু দ্যা মেডেল, প্রধান জাতীয় কমিশনার এ্যাওয়ার্ড অর্জন করেছেন এবং রৌপ্য ইলিশ এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০