করোনাকালে খুসখুসে কাশি? মুক্তি দেবে এই সবজি

বগুড়া নিউজ ২৪ঃ বিশ্বব্যাপী দাপিয়ে বেড়াচ্ছে সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস। নিত্যদিন এই মরণব্যধির সংক্রমণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সংকটপূর্ণ এই পরিস্থিতিতে মনে হয় যেন দরজার ওপাশেই ঘাপটি মেরে বসে আছে এই মরণব্যাধির জীবাণু।

এ দিকে, ভয়াবহ এই তাণ্ডবের মাঝেই চলছে ঋতু বদলের মৌসুম। এই সময়ে বেড়ে যায় ভাইরাসজনিত রোগের প্রকোপ। এ ক্ষেত্রে মৌসুমী সবজি সুস্বাস্থ্য বজায় রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। ঋতু ভেদে বছরের বিভিন্ন সময় নানা ধরনের মৌসুমী সবজি পাওয়া যায়। এসব সবজি খেলে মানবদেহের দৈনিক পুষ্টি ও বিভিন্ন রোগের পথ্যের চাহিদা পূরণ হয়। জেনে নিন মৌসুমী সবজি কাঁকরোলের পুষ্টিগুণ-

খুসখুসে কাশি কমাতে

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বা ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমণে ছোট বাচ্চাদেরও কাশির সমস্যা দেখা দেয়। তাই বাচ্চাদের অ্যালার্জি এবং অন্য কোনো সমস্যা দেখা দিলে কাঁকরোল খাওয়ালে অনেক রোগের আক্রমণের হাত থেকে রেহাই পাওয়া যায় সহজেই। কাঁকরোলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিজেন এবং ভিটামিন ‘এ’, ‘সি’। এছাড়া আছে দেহের জন্য উপকারী বিভিন্ন খনিজ পদার্থ।

ওজন কমাতে

১০০ গ্রাম কাঁকরোলে মাত্র ১৭ ক্যালরি থাকে। তাই ওজন কমাতে অবশ্যই কাঁকরোল খেতে পারেন। হজম শক্তিও বাড়ায় কাঁকরোল। এছাড়া এটি একটি লো ক্যালারির সবজি এবং এতে ফাইবার থাকায় দীর্ঘক্ষণ আপনার পেট ভরা রাখতে সাহায্য করবে এই সবজি।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

কাঁকরোলের রয়েছে হাইপোগ্লাইসেমিক গুণাগুণ। এটি অগ্নাশয়ের বিটাসেলকে সুরক্ষিত রাখে ও পুনর্গঠনে সাহায্য করে। এছাড়া এটি ইন্সুলিন নিঃসরণ ও সংবেদনশীলতা বাড়ায়, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধ

দেহে ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা বেড়ে যাওয়া ক্যানসারের প্রধান কারণ। তাজা কাঁকরোলে ভিটামিন ‘সি’ অনেক বেশি থাকে যা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। দেহের ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা কমাতে সাহায্য করে এবং ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে।

ত্বকের তারুণ্য বজায় রাখে

কাঁকরোলে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ এবং ‘সি’ থাকায় ত্বকের যেকোনো রোগ নিরাময় করতে এর ভূমিকা অনস্বীকার্য। কাঁকরোলে রয়েছে প্রচুর হাইপোগ্লাইসেমিকের গুণাগুণ। এছাড়াও রয়েছে অ্যান্টি অক্সাইড যা বাইরের রোদ ধোঁয়া, ধুলো এবং দূষণের হাত থেকে আমাদের ত্বককে রক্ষা করে।

হজমের সমস্যা দূর করে

কাঁকরোলে হাইফাইবার এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হজমের গোলমাল এবং কোষ্ঠকাঠিন্য ভালো করতে সাহায্য করে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ