ডিম নয়, কিমা মোগলাই তৈরির সহজ রেসিপিটি জেনে নিন

বগুড়া নিউজ ২৪ঃ বিকেলের নাশতা মানেই সুস্বাদু কোনো ভাজাপোড়া কিংবা ঝাল ঝাল কোনো পদ। যা খুব সহজেই জিভে জল এনে দেবে। তেমনি একটি মজাদার আইটেম হচ্ছে মোগলাই। যা তৈরি হয় ডিম, পেয়াজ ও কাঁচামরিচ দিয়ে।

তবে আজ আপনাদের জন্য থাকছে একদম ভিন্ন স্বাদের একটি মোগলাই তৈরির রেসিপি। যা শুধুমাত্র ডিম দিয়েই তৈরি হবে না, সঙ্গে থাকবে মাংসও। আপনি চাইলে ঘরে বসেই তৈরি করতে পারেন সুস্বাদু কিমা মোগলাই। এর জন্য চলুন জেনে নেয়া যাক ঝটপট কিমা মোগলাই তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা ১ কাপ,তেল পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, পানি পরিমাণ মতো, মুরগি মাংসের কিমা ১ কাপ, ডিম ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, এলাচ ৪ টুকরো, দারুচিনি ২ টুকরো, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, চাট মসলা ১ চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ৪ টি, ধনেপাতা কুচি আধা চামচ।

প্রনালী: প্রথমে ময়দা, লবণ, ২ টেবিল চামচ তেল একটি বলে নিয়ে একসঙ্গে হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হলে এবার অল্প অল্প করে পানি দিয়ে একটি ডো তৈরি করে নিন। এবার এই ডোটাকে আধা ঘন্টার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

এখন পুরের জন্য একটি কড়াই চুলায় বসিয়ে তাতে ২ টেবিল চামচ তেল দিয়ে দিন। তেল গরম হয়ে আসলে মুরগির কিমা, আদা, রসুন বাটা, স্বাদমত লবণ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। এবার এতে জিড়া, ধনে, গোলমরিচ, এলাচ, দারুচিনি, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, চাট মসলা দিয়ে কিমাটাকে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। তারপর ঠাণ্ডা করে এর মধ্যে ডিম মিশিয়ে নিন।

এবার ডো থেকে ছোট করে ডো নিয়ে পাতলা করে রুটির মত বেলে নিন। তারপর এর মাঝখানে তৈরি করা কিমাটা দিয়ে চারপাশে সামান্য পানি হাতে লাগিয়ে মোগলাইর ভাজ দিয়ে দিন। ব্যস, এবার ডুবো তেলে ভেজে নিন। এখানে পানিটা আটার মতো কাজ করবে। ভাজা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কিমা মোগলাই।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ