তালপাকা গরমে ভাদ্রের তাল

তুষারঃ তালপাকা গরমে তাল নিয়ে লেখাটা বেশ বেতাল ও বটে । এই ভাদ্রের গরমেই আমরা পাকা তাল খেয়ে থাকি। তালগাছকে ঘিরে আবার মজার মজার কবিতাও লিখে গেছেন কবিরা, তালগাছ এক পায়ে দাঁড়িয়ে সব গাছ ছাড়িয়ে উঁকি মারে আকাশে । আকাশে উঁকি মারা তালগাছ প্রায় ৫০, ৬০ ফুটের মতো উঁচু হতে পারে। আর সে কারণেই বহুদুর থেকে সে তাল গাছ দেখে বলা যায় ওই দেখা যায় তালগাছ, ওই আমাদের গাঁ। সব তালগাছেই যে তাল হবে , তা নয়। ছোটবেলা থেকেই শুনে এসেছি তাল হয় নারী গাছে , পুরুষ গাছে তাল ধরেনা সে গাছ থেকে শুধুই রস পাওয়া যায়। কাঁচা ও পাকা দুই অবস্থাতেই তাল সুরসাদু খাবার। তালের ফল এবং বীজ দুইই বাঙ্গালি খাদ্য,ভাদ্র মাসে পাকা তালের বড়া একটি অত্যÍ সুরসাদু খাবার ।

কচি তাল কচি ডাবের মতোই সুরসাদু , জ্যৈষ্ঠের খরতাপে এই কচি তাল শাষ তৃষ্ণা নিবারণ তো করেই , এ ছাড়াও তালের শাঁসে থাকা জলীয় অংশ শরীরের পানিশূন্যতা দূর করে দেহ রাখে ক্লান্তিহীন। ডাবের পানির মতোই এটি প্রাকৃতিক ভাবে আমাদের শরীরে শক্তি জোগায়। পুষ্টিবিদদের মতে, ডাবের পানি এবং তালের শাঁসের গুণাগুণ একই রকমের। ডাবের পানির পুরোটাই তরল, অন্যদিকে তালের শাঁসে কিছুটা শক্ত অংশ থাকে। পাকা তালের প্রতি ১০০ গ্রাম খাদ্যয়োগ্য অংশে রয়েছে খাদ্যশক্তি ৮৭ কিলো ক্যালরি , ৮ মিলিগ্রান ক্যালসিয়াম, জলীয় অংশ ৭৭ .৫ গ্রাম, কার্বোহাইড্রেট ১০.৯ গ্রাম, ফসফরাস ৩০ মিলিগ্রাম, থাদ্য আঁশ ১ গ্রাম, লোহা ১ মিলিগ্রাম,। এ ছাড়া আছে আমিষ, চর্বি, থায়ামিন, রিবোফ্রাভিন, নিয়াসিন, ভিটামিন সি। দেখা যাচ্ছে, বেশ পুষ্টিকর খাবার এই তাল। আজ সন্ধা বেলা বউ বাজারে পার্শে গাছের নিচে বঁশের মাছাংগে বশে তালনিয়ে গল্পের ফাঁকে এক বৃদ্ধ চাচার কাছ থেকে জানা যায়,
এই ভাদ্র মাসে নাকি তালপাকা গরম পড়ে। আর পাকা তালের মৌ মৌ গন্ধে ভরে যায় চারিদিক বাংলার ঘরেঘরে, অজঁপাড়ায় চলে তালের রসে বাহারী পিঠা তৈরির আয়োজ । পাকা তাল খুব অল্প সময়ের জন্য পাওয়া যায়। তাই এর কদরও একটু বেশী। তালের তৈরি খাবার যেমন সুরসাদু তেমনি এর প্রস্তুত প্রনালী একটু কষ্টসাধ্য। খুব ধৈয্য নিয়ে আমাদের দাদী নানী, মা, চাচী, খালা, ফুফুরা তালের আঁশ থেকে নির্যাস বের করে তৈরি করেন তালের পিঠা, তাল বড়া, তাল রুটি, তালের পায়েশ, কলাপাতায় তাল পিঠা, দুধের সঙ্গে তালের রস মিশিয়ে বানানো হয় তালক্ষীর তালের রসভরি আরো কতকি, তাল দিয়ে তইরি বাহারি খারার, তাই আমি বলি, স্বাদে-গন্ধে বেতাল করে তোলা এই ভাদ্র মাস হোক তালময়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০