নওগাঁয় রেলওয়ের জায়গা থেকে আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর রাণীনগর রেলওয়ে স্টেশনের জায়গা থেকে আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ডিভিশনাল এস্টেট অফিসার মো: নুরুজ্জামন মঙ্গলবার সকাল থেকে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, রাণীনগর রেলওয়ে লাইনের পশ্চিম পাশ দিয়ে নওগাঁ-নাটোর মহাসড়ক নির্মাণ করা হয়েছে। এই সড়কের দুই পাশ দিয়ে প্রায় আধা কিলোমিটার এলাকা জুড়ে ডোবা ছিল। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ছত্রছায়ায় ডোবায় মাটি ফেলে ভরাট করে ২৮৪টি ইটের ভবন নির্মাণ করে দোকানপাট বসায়।

এ ব্যাপারে রেলওয়ের কর্মকর্তারা বারবার বাধা দিয়েও অবৈধ দখল ও স্থাপনা নির্মাণ বন্ধ করতে পারেনি। ফলে এক মাস আগে মাইকিং করে স্থাপনা অপসারণ করার নির্দেশ দিলেও প্রভাবশালীদের ছত্রছায়ায় থাকার কারণে নির্দেশনাকে তোয়াক্কা না করে ব্যবসা করে আসছিল। এরই মধ্যে গত ১০ থেকে ১২ দিন আগে লিখিত এবং আবারো মাইকিং করে স্থাপনা অপসারণ করতে বলা হলেও ভবনগুলো অপসারণ করা হয়নি।

মঙ্গলবার সকাল ১১টায় বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ডিভিশনাল এস্টেট অফিসার মো: নুরুজ্জামন অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা স্কেবেটার মেশিন দিয়ে গুড়িয়ে দেয়া শুরু করেন।

অবৈধ স্থাপনা নির্মাণকারী মামুন হোসেন সাংবাদিকদের জানান, স্থাপনা নির্মাণকারীদের বৈধ কাগজপত্র করে দেয়া হবে স্থানীয় এমপি মৃত ইসরাফিল আলমের এমন কথায় প্রায় ১৫ লাখ টাকা খরচ করে ইট দিয়ে চারটি দোকান ঘর নির্মাণ করেছেন। কিন্তু স্থাপনা উচ্ছেদের কারণে পথে বসেছেন। এমন কথা জানিয়েছেন আরো কয়েকজন। তারা বলছেন, স্থাপনা উচ্ছেদে কয়েক শ’ পরিবার আজ পথে বসল। কিভাবে তারা চলবেন, কিভাবে সংসার ছেলে-মেয়ে পরিবার চলবে তা নিয়ে দুশ্চিন্তাই ঘুম হারাম হয়ে গেল।

অভিযান পরিচালনাকারী কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ডিভিশনাল এস্টেট অফিসার মো: নুরুজ্জামন জানান, দখল এবং অবৈধ স্থাপনা নির্মাণের সময় আমরা বারবার বন্ধ করতে এবং দখল মুক্ত করতে তাগিদ দিয়েছি। মাইকিং করেও কোনো ফল হয়নি। তাই রেলওয়ের জায়গা অবৈধ দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। এর পরেও যদি কেউ অবৈধভাবে রেলওয়ের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করার চেষ্টা করে তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০