করোনাযোদ্ধা ৪ চিকিৎসককে স্বর্ণপদক দিলো চীন

বগুড়া নিউজ ২৪ঃ বাণিজ্যমেলায় করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রদর্শনীর আয়োজনে ৪ চিকিৎসককে স্বর্ণপদক দিয়ে সম্মাননা জানিয়েছে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, করোনাভাইরাস মহামারি দক্ষতার সঙ্গে রুখে দেওয়া হয়েছে। সংক্রমণ ঠেকাতে ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছেন দেশের চিকিৎসক, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মীরা। বিশ্বব্যাপী স্বাস্থ্য বিপর্যয়ের মোকাবিলা করতে চীনের ভূমিকা ব্যতিক্রমী।

বেইজিংয়ে বাণিজ্যমেলা শুরু হয়েছে ৫ সেপ্টেম্বর থেকে। সেখানে করোনা ভ্যাকসিনের প্রদর্শনী চলছে। এর পাশাপাশিই করোনাযোদ্ধা চিকিৎসকদের সম্মানিত করতে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। শতাধিক মানুষ উপস্থিত হন আয়োজনে।

চীনের স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, মাস্ক ও সামাজিক দূরত্ববিধি মেনেই পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে চার চিকিৎসককে স্বর্ণপদক দিয়ে সম্মানিত করেন প্রেসিডেন্ট শি জিনপিং।

অনুষ্ঠানে শি জিনপিং বলেন, করোনা মহামারির দাপটে বিশ্ব অর্থনীতিতে ভাঙন ধরেছে। কিন্তু চীন দ্রুততার সঙ্গে সেই ক্ষত মেরামত করছে। পাশাপাশি, দেশে ভাইরাস সংক্রমণও প্রায় নির্মূল হয়েছে বলেই দাবি করেন তিনি।

সংক্রমণ ঠেকানোর পিছনে মূল ভূমিকা যাদের সেই চার চিকিৎসককে ‘জনগণের নায়ক বলে উল্লেখও করেন চীনা প্রেসিডেন্ট। স্বর্ণপদক পাওয়া চিকিৎসকদের একজন ৮৩ বছরের ঝং নানশান। অপর তিনজনের মধ্যে একজন উহান হাসপাতালের প্রধান বায়োকেমিক্যাল সায়েন্টিস্ট চেন উই। আর দুজনের নাম এখনো জানা যায়নি। সূত্র: এএফপি

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০